Weddings

Onscreen Brides: ‘দেবদাস’ থেকে ‘বাজিরাও...’, ছবির নায়িকাদের মতোই সেজে উঠুন বিয়ের দিন

সিনেমার নায়িকাদের সাজ থেকে অনুপ্রেরণা নিয়ে ভারী বেনারসী, জমকালো মেকআপ, গা ভর্তি গয়নায়, মনের মতো করে সেজে উঠতে পারেন ভাবী কনেরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৯:২৯
Share:
০১ ১৪

শীতের মরসুমে বিয়ে হলে হবু কনেদের বেশ কিছু সুবিধা রয়েছে। ভারী বেনারসী, জমকালো মেকআপ, গা ভর্তি গয়নায়, মনের মতো করে সেজে উঠতে পারেন কনেরা। সিনেমার নায়িকাদের সাজ থেকে অনুপ্রেরণা নিয়ে বিশেষ দিনে সেজে উঠতে পারেন আপনিও।

০২ ১৪

পদ্মাবতী: বিয়ের সাজ ঐতিহ্য ও রাজকীয় মোড়কে মুড়ে ফেলতে চাইলে অবশ্যই সেজে উঠুন সঞ্জয় লীলা ভনসালি পরিচালিত ‘পদ্মাবতী’ ছবির নামভূমিকার সাজে। শুধু সৌন্দর্য নয়, ছবিতে দীপিকার ভারী লেহঙ্গার সাজে ফুটে উঠেছিল শক্তি, শিক্ষা, নীরব তেজ।

Advertisement
০৩ ১৪

বাজিরাও মস্তানি: বাঙালি বিয়েতে একটু আলাদা ভাবে সাজতে চাইলে ফের আর এক বনসালীর ছবির দিকে তাকাতে হয়। সেজে উঠুন !বাজিরাও মস্তানি’ ছবির দীপিকার সাজে। ছবিতে মূল আকর্ষণই ছিল তাঁর ছিমছাম অথচ আভিজাত্যপূর্ণ সাজ। গয়না বলতে কানে লম্বা ঝোলা দুল এবং নাকে বড় নথ সঙ্গে যৎসামান্য রূপটান।

০৪ ১৪

দেবদাস: ফের বনসালী! বিয়ের সাজে ‘দেবদাস’এ বাদ পড়ে কী করে! ঐশ্বর্যা রাইয়ের মতো কারুকাজ করা ভারী জারদৌসি শাড়ির সঙ্গে পাথর বসানো মিনাকারি গয়নার চিরসবুজ সাজে যে কোনও নারীই নজর কাড়বেন বিয়ের দিন।

০৫ ১৪

চেন্নাই এক্সপ্রেস: বিয়েতে যদি বৈচিত্র চান, সেজে উঠুন দক্ষিনী সাজে। ঠিক যেমনটা সেজেছিলেন ‘চেন্নাই এক্সপ্রেস’-এর দীপিকা পা়ড়ুকোন। একদম সনাতনী দক্ষিণী সাজ, লাল জমির উপর সোনালি জরির কাজ এবং চওড়া সোনালি পাড়ের কাঞ্জীভরম শাড়ি। সঙ্গে সোনা, মুক্ত এবং লাল-সবুজ পাথর বসানো সাবেকি দক্ষিণী গয়না, কানে টানা দুল। মাথায় চওড়া টায়রা টিকলি, খোঁপায় জুঁইয়ের মালা। বিয়ের দিন এই সাজ আপনিও করে দেখতে পারেন।

০৬ ১৪

অ্যায় দিল হ্যায় মুশকিল: একদম অন্য ঘরানার সাজতে চাইলে কর্ণ জোহর পরিচালিত ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’এর অনুষ্কা শর্মার সাজ দেখে নিতে পারেন। গাঢ় লাল লেহঙ্গার উপর সোনালি ব্লাউজ সঙ্গে লাল পাড়ের ভারী কাজ করা ওড়না। মানানসই গয়না হিসাবে গলা জুড়ে ছিল সবুজ পাথর ঝোলানো কুন্দনের হার, মুক্ত আর কুন্দন বসানো টানা নথ লাল-সবুজে মিশেল যে কোনও কনের সৌন্দর্যে আলাদা মাত্রা এনে দিতে পারে।

০৭ ১৪

থ্রি ইডিয়টস: ‘থ্রি ই়ডিয়টস’এর করিনা কপূরের মতো ডানপিটে স্বভাবের হলে সেজে উঠুন পিয়ার চরিত্রের বিয়ের সাজেই। লালের গন্ডি থেকে একটু সরে কমলা লেহঙ্গায় যদি বিয়ের আসরে প্রবেশ করেন, তা হলে কিন্তু সকলের নজর আপনার দিকেই থাকবে।

০৮ ১৪

কলঙ্ক: বউভাতের সাজে লেহঙ্গা বেছে নিলে, সেজে উঠতে পারেন ‘কলঙ্ক’ ছবিতে আলিয়া ভট্টের সাজে। তাঁর মতো লাল লেহঙ্গার সঙ্গে পরতে পারেন চওড়া টায়রা টিকলি, নথ, হাতে রতনচূড় আর গলা ভরা চওড়া হারের সঙ্গে লম্বা সাতনরী হার, কানে মানানসই দুল জুটি শীতের বিয়ের জন্য এ রকম জমকালো সাজ কিন্তু সত্যই সুন্দর।

০৯ ১৪

বার বার দেখো: বিয়েতে একটু অন্য রকম সাজতে চাইলে বেছে নিন ‘বার বার দেখো’ ছবির ক্যাটরিনা কইফ সেই লাল লেহঙ্গা। হাল্কা ঘেড়ওয়ালা লেহঙ্গার সঙ্গে কনের আলতা মাখা হাত বার বার দেখেও যেন মন ভরে না।

১০ ১৪

তনু ওয়েডস মনু: লালের বদলে সবুজ! পোশাকের তালিকার রং বদল করতে চাইলে পরতে পারেন ‘তনু ওয়েড্‌স মনু’ ছবির কঙ্গনা রনাওয়াতের মতো। সবুজ লেহঙ্গার সঙ্গে ওড়নার পাড়ে থাক লালের ছোঁয়া। হাত ভর্তি চুড়ির সঙ্গে ভারী গয়নার অসাধারণ মেলবন্ধন আপনার বিশেষ দিনটিকে আরও সুন্দর করে তুলবে।

১১ ১৪

চোখের বালি: বাঙালি বধূর চিরাচরিত সাজ কার না ভাল লাগে? আর পর্দায় নায়িকাদের সবচেয়ে সুন্দর ভাবে সাজিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষই। ‘চোখের বালি’র বিনোদিনীর (ঐশ্বর্যা রাই বচ্চন) লাল টুকটুকে বেনারসীর কে-ই বা ভুলতে পারেন? কপালের চন্দনের নকশা যত্ন করে এঁকেছিলেন পরিচালক নিজেই। সনাতনী সাজ ভাল লাগলে নির্দ্বিধায় আপনি এই সাজ ফুটিয়ে তুলতে পারেন।

১২ ১৪

যোধা আকবর: শীতের বিয়েতে ইদানীং জমকালো সাজে নজর কাড়ছেন অনেক হবু কনেই। আপনারও যদি এমন সাজ পছন্দ হয়, তবে পছন্দের তালিকায় রাখতেই পারেন আপনি আশুতোষ গোয়ারিকর পরিচালিত ‘যোধা আকবর’এ ঐশ্বর্যা রায় বচ্চনের সাজটি। সূক্ষ্ম পুঁতির কারুকাজ করা লেহঙ্গার সঙ্গে গলা ভর্তি হার, কানের ভারী দুল, টিকলি, আর নথ। মুঘল ঘরানার জাঁকজমকপূর্ণ সাজে সব মিলিয়ে রানির মতো লাগবে আপনাকে।

১৩ ১৪

কভি আলবিদা না কহেনা: মণীশ মলহোত্রের তৈরি লাল লেহঙ্গার সঙ্গে ছোটো হাতা চোলি। জড়োয়ার গয়নার সাজে রানি মুখোপাধ্যায়কে দেখতে লাগছিল অসাধারণ। চাইলে আপনিও রানির মতো দু’হাত ভর্তি করে পরে নিতে পারেন পঞ্জাবি চূড়া। যে কোনও মরসুমের বিয়ের জন্য বেশ ভাল বিকল্প হতে পারে এ রকম সাজ।

১৪ ১৪

ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি: ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবিতে দীপিকা পাডুকনের সৌন্দর্য গোটা ছবি জুড়ে রয়েছে। সে দিক থেকে নজর ফেরাতে পারলে বুঝবেন কল্কি কেঁকলার বিয়ের সাজও ছিল যথেষ্ট সুন্দর। সূক্ষ্ম সুতোর কাজের সঙ্গে ভেলভেটের ব্লাউজের চমক আপনার বিয়ের মণ্ডপেও আনতে পারে আলাদা রোশনাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement