পাচার কমতেই নিশানায় পুলিশ

মালদহের কালিয়াচকে যা ছিল জাল নোট আর মাদক পাচার। উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া-বসিরহাটের ঘটনার নেপথ্যে গরু, মাদক ও সোনা পাচারের কাহিনী। প্রশাসনের কড়াকড়িতে ‘কারবারে’ বাধা পড়তেই গোলমাল পাকিয়ে পুলিশের ওপর হামলা।

Advertisement

শুভাশিস ঘটক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০১৭ ০৩:৩৬
Share:

বাদুড়িয়া আর কালিয়াচকের ভৌগোলিক দূরত্ব যথেষ্ট। কিন্তু কয়েক মাসের ব্যবধানে দু’টি জায়গায় ঘটে যাওয়া ঘটনার মধ্যে কোথাও একটা যোগসূত্র রয়েছে। গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলোর বিশ্লেষণে সেই যোগসূত্রটি হল— সীমান্তের চোরা কারবার।

Advertisement

মালদহের কালিয়াচকে যা ছিল জাল নোট আর মাদক পাচার। উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া-বসিরহাটের ঘটনার নেপথ্যে গরু, মাদক ও সোনা পাচারের কাহিনী। প্রশাসনের কড়াকড়িতে ‘কারবারে’ বাধা পড়তেই গোলমাল পাকিয়ে পুলিশের ওপর হামলা। সুযোগের অপেক্ষায় ছিল ওই তল্লাটের পাচারকারীরা। পুলিশের দাবি, বাদুড়িয়া-বসিরহাটে সুযোগ এসে যাওয়াতেই তারা নিজেদের ক্ষমতা জাহির করেছে। গোষ্ঠী সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বনগাঁ থেকে শাসন, বসিরহাট থেকে বাদুড়িয়া পর্যন্ত লন্ডভন্ড করে দেওয়ার পিছনে যে আসলে সীমান্তের দুষ্কৃতীরাই রয়েছে, মানছেন নবান্নের কর্তারাও।

বছর খানেক আগে কালিয়াচক থানায় হামলা চালিয়ে নথিপত্র পুড়িয়ে দেওয়া হয়েছিল। বাদুড়িয়াতেও নথি পোড়ানোর ছক ছিল বলে ধারণা পুলিশের। কারণ, এই থানায় পাচারকারীদের বিরুদ্ধে নানা মামলার নথি জমা ছিল। নথি পুড়ে গেলে প্রমাণের অভাবে মামলা দূর্বল হয়ে যাবে বলে মনে করেছিল তারা। শুধু তাই নয়, শায়েস্তাপুর সীমান্ত পেরিয়ে জনা ৩০ জামাত জঙ্গিও এ পারে এসেছিল বলে দাবি পুলিশ কর্তাদের। তারাও হামলার নেতৃত্বে ছিল।

Advertisement

পুলিশ কর্তাদের দাবি, বছর খানেক আগেই গরু পাচার বন্ধের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইদানিং পাচার বন্ধে জোর অভিযান চালাচ্ছিল পুলিশ। বসিরহাট ও বনগাঁ মহকুমায় প্রায় সাড়ে তিনশো জনকে গ্রেফতার করা হয়েছে। গরুর সঙ্গে মাদক ও মানব পাচারও বন্ধ হয়েছে। এ সব চোরা কারবারে প্রায় ৩০ হাজার মানুষ জড়িত। পাচার কমে যাওয়ায় পুলিশের উপর ক্ষোভ ছিলই। ফেসবুকের বিবাদ ঘিরে উত্তেজনাকে কাজে লাগিয়ে পুলিশকে নিশানা করা হয়েছে বলে বলছেন গোয়েন্দা ও নিরাপত্তা এজেন্সিগুলি।

পুলিশ কর্তাদের একাংশ জানান, মূলত বাদুড়িয়া ও বসিরহাটে হামলা চালানো হয়েছে। কিন্তু লোক এসেছিল বনগাঁ থেকে। তাদের বাদুড়িয়ার ময়লাখোলা এলাকায় জড়ো করা হয়েছিল। ওই এলাকার মানুষের একাংশ গরু পাচার চক্রের সঙ্গে জড়িত বলে অভিযোগ। তাদেরই একজোট করে গোলমাল করা হয়েছে পুলিশ জেনেছে। সঙ্গে ছিল সীমান্ত পারের দলটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন