Asansol Book Fair

তিন বছর পর আবার শুরু হচ্ছে আসানসোল বইমেলা, উচ্ছ্বসিত বইপ্রেমীরা

মঙ্গলবার বিকেলে এক সাংবাদিক সম্মেলনে বইমেলা সম্পর্কিত এই তথ্য দেন সম্পাদক সৌমেন দাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৩০
Share:

আসানসোলের পোলো গ্রাউন্ডে শুরু হতে চলেছে ৪০তম আসানসোল বইমেলা। —ফাইল চিত্র।

কোভিডের পরে কেটে গিয়েছে তিন বছর। সম্পূর্ণ বন্ধ ছিল আসানসোল বইমেলা। কিন্তু অবশেষে সেই বইমেলা পুনরায় শুরু হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি থেকে। আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়ের সভাপতিত্বে আসানসোলের পোলো গ্রাউন্ডে শুরু হচ্ছে ৪০তম আসানসোল বইমেলা। মঙ্গলবার বিকেলে এক সাংবাদিক সম্মেলনে বইমেলা সম্পর্কিত এই তথ্য দেন সম্পাদক সৌমেন দাস। এই খবরটি সামনে আসার পরেই আসানসোল শহর তথা গোটা শিল্পাঞ্চলের বইপ্রেমীরা উচ্ছ্বসিত। বিগত বছরগুলির মতো এ বছর আসানসোল বইমেলার পরিচালনার দায়িত্বে থাকছে যুব শিল্পী সংসদ।

Advertisement

সৌমেন দাস বলেন, “আগামী ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল চারটের সময়ে ৪০তম আসানসোল বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে। উদ্বোধক হিসাবে থাকবেন আসানসোল রামকৃষ্ণ মিশনের সচিব স্বামী সমাত্মানন্দজী মহারাজ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার কারণে বইমেলা উদ্বোধন সংক্রান্ত কোনও পদযাত্রা করা হচ্ছে না। ৯ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলা। প্রতি দিনই দুপুর থেকে রাত পর্যন্ত বইমেলা প্রাঙ্গণে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবে। তালিকায় রয়েছে আসানসোলের স্থানীয় শিল্পী ও সংগঠনের অনুষ্ঠান। এ ছাড়া থাকছে বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনা সভা, কবি সম্মেলন, বসে আঁকো প্রতিযোগিতা, কুইজ় প্রতিযোগিতা ইত্যাদি। এই অনুষ্ঠানে আসানসোল শিল্পাঞ্চলের প্রয়াত কবিদের সম্মানজ্ঞাপন করা হবে এবং তাঁদের কবিতা পাঠ করবেন স্থানীয় কবিরা।”

মেয়র বিধান উপাধ্যায়কে সভাপতি করে আসানসোল বইমেলার কমিটি গঠন করা হয়েছে। রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের উদ্যোগে আসানসোলের এই পোলো গ্রাউন্ডে রাজ্য সরকারের গ্রন্থাগার দপ্তরের সহযোগিতায় কয়েক বছর ধরে বইমেলা হচ্ছে। তবে যুব শিল্পী সংসদের এই বইমেলা দেখার জন্য অপেক্ষা করে রয়েছে রাজ্যের বহু সাধারণ মানুষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন