Calcutta University

মকর সংক্রান্তির জেরে পিছিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরের পরীক্ষা

১৩ জানুয়ারি থেকে বিএ, বিএসসির পঞ্চম সেমেস্টারের অনার্স ও মেজর পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু মকর সংক্রান্তির কথা মাথায় রেখে সেই পরীক্ষাগুলি পিছিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৩:৩০
Share:

মকর সংক্রান্তির কথা মাথায় রেখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরের পরীক্ষাগুলি পিছিয়ে দেওয়া হয়েছে। — ফাইল চিত্র।

আগামী ১৪ জনুয়ারি মকর সংক্রান্তি। সেই কারণে স্নাতক স্তরের পরীক্ষা পিছিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। ১৩ জানুয়ারি থেকে বিএ, বিএসসির পঞ্চম সেমেস্টারের অনার্স ও মেজর পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এ ছাড়াও ওইদিন বেশ কিছু গুরুত্বপূর্ণ পরীক্ষাও রাখা হয়েছিল। কিন্তু মকর সংক্রান্তির কথা মাথায় রেখে সেই পরীক্ষাগুলি পিছিয়ে দেওয়া হয়েছে। এ বার সেই পরীক্ষাগুলি হবে ফেব্রুয়ারি মাসের ৯ তারিখে। কারণ প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি। আর তার ঠিক একদিন আগে পরীক্ষার সূচি রাখলে অসুবিধায় পড়তে পারেন পরীক্ষার্থীরা। কারণ দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরদ্বীপে বসেছে গঙ্গাসাগর মেলার আসর। যেখানে পুণ্যস্নান করতে আসেন দেশ-বিদেশের লক্ষাধিক মানুষ। সেই সময় সরকারি ও বেসরকারি পরিবহণ পুন্যার্থীদের যাতায়াতের সুবিধার জন্য ব্যবহার করে রাজ্য। তাই ১৩ জানুয়ারি পরীক্ষার দিন রাখলে পরিবহণ নিয়ে সমস্যার সম্মুখীন হতে পারেন পরীক্ষার্থীরা। তাই সেই ভাবনা থেকেই পরীক্ষার দিন বদল করা হয়েছে।

Advertisement

২০২২ সালের শেষ দিনে স্বামী রাজের সঙ্গে বিচ্ছেদের কথা জানিয়েছিলেন পরীমণি। তার পর অবশ্য জল অনেকটাই গড়িয়ে গিয়েছে। আইনি বিচ্ছেদের কথাও যে তাঁরা ভাবছেন, সেই কথাও বলেছিলেন অভিনেত্রী। কিন্তু এই বক্তব্যের পাঁচ দিন কাটতে না কাটতেই রাজের বাড়ি ফিরে যান পরীমণি। এই সমস্যার মধ্যেই রাজ জানিয়েছিলেন, তিনি তাঁদের ব্যক্তিগত কথা কখনও বাইরে আলোচনা করতে চান না। সব সমস্যা মিটিয়ে যে স্বামীর বাড়ি ফিরে গিয়েছেন সেই কথাও অবশ্য প্রথমে কেউই জানাননি। তবে এখন আবার পুরনো ছন্দে ফিরেছেন। ছেলে আর স্বামীকে নিয়ে যে সুখে সংসার করছেন পরীমণি, এই ছবি তারই পূর্বাভাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন