গাজর-বিটের হাজার গুণ

গাছের মূল মানেই কেটে ফেলার নয়। অনেক মূল সুখাদ্যও বটে। ভিটামিন, খনিজের গুণে স্বাস্থ্যকর।গাছের মূল মানেই কেটে ফেলার নয়। অনেক মূল সুখাদ্যও বটে। ভিটামিন, খনিজের গুণে স্বাস্থ্যকর।

Advertisement
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ০২:৫৪
Share:

রাঙা আলুর পান্তুয়া

Advertisement

৪০০ গ্রাম রাঙা আলু সিদ্ধ করে মেখে কড়াইতে সামান্য নেড়ে শুকনো-শুকনো করে নিতে হবে। এবার আড়াইশো মিলিলিটার জলে আড়াইশো গ্রাম চিনি ফুটিয়ে সামান্য এলাচ দিয়ে ঘন রস তৈরি করুন। রস ফুটছে যখন, তখন একটা পাত্রে অর্ধেক চা-চামচ চিনি গুঁড়ো, এক চিমটে সোডিয়াম বাইকার্বোনেট, দুই টেবিল চামচ খোয়া, দুই টেবিল চামচ ময়দা ভাল ভাবে রাঙা আলুর সঙ্গে মেখে নিতে হবে। ছোট ছোট গোলা পাকান পছন্দমতো মাপের। ভিতরে পেস্তার কুচি পুরে দিন। খুব কম আঁচে ভাজুন রাঙা আলুর গোলা। কড়া থেকে ছেঁকে তুলে গরম ঢেলে দিন চিনির রসে। চার-পাঁচ ঘণ্টা পর চিনির রস মজে দিয়ে টইটুম্বুর হয়ে উঠবে আপনার পান্তুয়া।

Advertisement

গাজরের কাপ কেক

এক কাপের একটু বেশি ময়দার সঙ্গে এক চা চামচ বেকিং পাউডার মিশিয়ে ভাল করে চেলে নিন। গাজর কোরা থেকে যতটা সম্ভব রস বার করে নিয়ে অর্ধেক কাপ আলাদা করে রাখুন। এ বার এক কাপ চিনি, তিনটে ডিম, এক কাপের কিছু কম সাদা তেল, একচিমটে নাটমেগ, এলাচ ও লবঙ্গের গুঁড়ো মিশিয়ে খুব করে ফেটান। ধীরে ধীরে ওই মিশ্রণে ময়দা, অর্ধেক কাপ আখরোট ভাঙা এবং গাজর কোরা মিশিয়ে দিন। মিশ্রণটিকে কাপ কেকের পাত্রে অর্ধেকটা ভরে রাখুন। প্রি-হিটেড ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করুন। একটা টুথপিক কেকে ঢোকান। সেটি বেরিয়ে এলে বুঝতে হবে কাপ কেক তৈরি। না হলে আর একটু বেক করে নিন।

ব্রকোলি গোড়ার স্যুপ

দেড়শো গ্রাম ব্রকোলির গোড়া ভাল করে ধুয়ে কেটে নিতে হবে। কড়ায় পরিমাপ মতো বাটার দিয়ে গোলমরিচ ফোড়ন দিন। একটু রসুন, পেঁয়াজ দিয়ে নেড়ে সেলারি, থাইম ও ব্রকোলির গোড়া দিন। মিনিট আষ্টেক নেড়ে ৩০০ মিলিলিটার জল দিয়ে সিদ্ধ হতে দিন সব্জি। ৪০ গ্রাম আলু সিদ্ধ মাখা মিশিয়ে দিন স্যুপে। মাপ মতো নুন, লঙ্কা দিয়ে কিছুক্ষণ ফোটান। তার পর সব্জিগুলো আলাদা করে তুলে পাত্রে রাখুন। স্যুপটা আর এক পাত্রে। ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে সব্জিগুলোর পিউরি বানিয়ে স্যুপে মিশিয়ে নিন। পরিবেশনের আগে ফের একটু গরম করে নিন।

অমিতাভ চক্রবর্তী,
এগজিকিউটিভ শেফ মার্কো পোলো গ্রুপ অফ রেস্টুরেন্টস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন