Saumitra Khan

মমতার বিরুদ্ধে কুরুচিকর মন্তব্যের অভিযোগ, মামলা রুজু সৌমিত্র খাঁ-র বিরুদ্ধে

শুক্রবার খণ্ডঘোষ থানায় বিষ্ণুপুরের সংসদ তথা বিজেপি যুব মোর্চার সভাপতি সৌমিত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন পূর্ব বর্ধমানের বেড়ুগ্রামের বাসিন্দা মাম্পি বন্দ্যোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খণ্ডঘোষ শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ০৩:১৮
Share:

সৌমিত্র খাঁ। —নিজস্ব চিত্র

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মহিলাদের সম্পর্কে কুরুচিকর মন্তব্য করার অভিযোগে বিজেপি নেতা সৌমিত্র খাঁ-র বিরুদ্ধে মামলা রুজু করলেন এক মহিলা। জামিন অযোগ্য ধারায় ওই মামলায় অভিযোগকারিণীর দাবি, জনসভায় নিজের ভাষণে উস্কানিমূলক মন্তব্য করে সাম্প্রদায়িক অশান্তি ছড়ানোরও চেষ্টা করেছেন সৌমিত্র। যদিও এই অভিযোগকে ভিত্তিহীন বলে নস্যাৎ করে একে রাজনৈতিক ষড়যন্ত্র আখ্যা দিয়েছে বিজেপি।

Advertisement

পুলিশ সূত্রে খবর, শুক্রবার খণ্ডঘোষ থানায় বিষ্ণুপুরের সংসদ তথা বিজেপি যুব মোর্চার সভাপতি সৌমিত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন পূর্ব বর্ধমানের বেড়ুগ্রামের বাসিন্দা মাম্পি বন্দ্যোপাধ্যায়। মাম্পির দাবি, বুধবার খণ্ডঘোষের বেড়ুগ্রামে বিজেপি-র জনসভায় নিজের ভাষণে মুখ্যমন্ত্রী এবং মহিলাদের বিরুদ্ধে কুরুচিকর ও অসম্মানজনক মন্তব্য করেন সৌমিত্র। তা ছাড়া, হিন্দু দেব-দেবী সম্পর্কেও ওই ধরনের কটূক্তি করেন বলে অভিযোগ এনেছেন সৌমিত্রের বিরুদ্ধে। ওই অভিযোগপত্রে সৌমিত্রের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্য করে এলাকায় অশান্তি ছড়ানোরও দাবি করেছেন মাম্পি। মাম্পির আরও অভিযোগ, সৌমিত্রর ভাষণে সাম্প্রদায়িক উস্কানিও ছিল। যার ফলে এলাকায় উত্তেজনার সৃষ্টির পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের পরিবেশ তৈরি হয়।

এ বিষয়ে খণ্ডঘোষ থানার এক আধিকারিক জানিয়েছেন, মাম্পির অভিযোগের ভিত্তিতে সৌমিত্রের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য ও এলাকায় অশান্তির পরিবেশ সৃষ্টির ধারায় (৫০৪, ৫০৫(১)(বি) ও ৫০৯) মামলা রুজু হয়েছে। এর মধ্যে ৫০৫(১)(বি) ধারাটি জামিন অযোগ্য। তিনি বলেন, ‘‘মামলা রুজু হয়েছে। এ ব্যাপারে আইনমাফিক ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement

বুধবার বিকেলে খণ্ডঘোষে জনসভা করেছিল বিজেপি। ওই জনসভায় বিজেপি-র অন্যান্য নেতা ছাড়াও ভাষণ দেন সৌমিত্র। এর দিন দুয়েক পর সৌমিত্রের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন মাম্পি। যদিও এই মামলাকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে দাবি করেছে বিজেপি। জেলা যুব মোর্চার সভাপতি শুভম নিয়োগীর দাবি, ‘‘বিজেপি-র উত্থানে আতঙ্কে রয়েছে তৃণমূল। যে ভাবে একের পর এক বিধায়ক-নেতা দল ছাড়ছেন, তাতে দিশাহারা হয়ে পড়েছে তৃণমূল। তাই, মিথ্যা মামলায় বিজেপির নেতা-কর্মীদের ফাঁসানো হচ্ছে। সভার পর এলাকায় কোনও অশান্তি হয়নি। কোথাও কোনও গন্ডগোলের খবর মেলেনি। তাই এ ধরনের অভিযোগের কোনও গুরুত্ব নেই।’’ তিনি আরও বলেন, ‘‘আইনি এবং রাজনৈতিক পথে এর মোকাবিলা করা হবে।’’ অন্য দিকে, রাজ্য তৃণমূলের মুখপাত্র দেবু টুডু বলেন, ‘‘বিজেপি-র কালচারই হল মহিলাদের অসম্মান করা।’’ সৌমিত্রের সঙ্গে ফোনে যোগাযোগ না হওয়ায় এ বিষয়ে তাঁর মন্তব্য পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন