Howrah

স্কুলপড়ুয়াদের গোলমালে রণক্ষেত্র এলাকা

নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ছুটির পরে স্কুলের গেটের বাইরে এক ছাত্রীকে জোর করে সিগারেট খাওয়ানোকে কেন্দ্র করে গোলমালের সূত্রপাত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৬:৪৪
Share:

স্কুলের বাইরে ধুন্ধুমার। বুধবার, হাওড়া ময়দানের কাছে। ছবি: দীপঙ্কর মজুমদার

দু’দল পড়ুয়ার গোলমালে রণক্ষেত্রের চেহারা নিল এলাকা। বুধবার বিকেলে, হাওড়া ময়দানের কাছে একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে। অভিযোগ, দু’দল পড়ুয়া নিজেদের মধ্যে ইট-পাটকেল ছোড়ে এবং মারামারি করে। স্থানীয় বাসিন্দাদের দাবি, ওই পড়ুয়াদের হাতে ধারালো অস্ত্র, লাঠি, রড ছিল। হাওড়া থানা থেকে পুলিশবাহিনী গিয়ে আটক করে সংঘর্ষে জড়িত কয়েক জনকে। স্কুলের সামনে পুলিশ মোতায়েন রয়েছে।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এ দিন ওই স্কুলে ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষা ছিল। দুপুরে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ছুটির পরে স্কুলের গেটের বাইরে এক ছাত্রীকে জোর করে সিগারেট খাওয়ানোকে কেন্দ্র করে গোলমালের সূত্রপাত। পুলিশ জানায়, ওই ছাত্রীকে সিগারেট খাওয়ানোয় অভিযুক্ত পড়ুয়াকে বেধড়ক মারধর করে কয়েক জন ছাত্র। প্রহৃত পড়ুয়া তার দাদা ও আরও কয়েক জন বাইরের ছেলেকে স্কুলের সামনে ডেকে আনলে গোলমাল চরমে ওঠে। সেই গোলমাল ছড়িয়ে পড়ে গুইটেন্ডাল লেন ও জয়নারায়ণ সাঁতরা লেনে।

স্কুলের পাশেই চায়ের দোকান রয়েছে সুজয় মালের। তাঁর দাবি, ‘‘ওই স্কুলে রোজ ছাত্রছাত্রীদের মধ্যে মারপিট হয়। এ দিন তো পরস্পরকে ধারালো অস্ত্র, লাঠি, রড নিয়ে আক্রমণ করল। পুলিশ না এলে বড় অঘটন ঘটত।’’ এ দিন ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষা থাকায় অভিভাবকেরা দুপুর থেকেই মেন গেটের সামনে ছিলেন। গোলমাল শুরু হয় তাঁদের সামনেই।

Advertisement

মুনমুন সাহা নামে এক অভিভাবক বলেন, ‘‘আমাদের সামনেই এক ছাত্রীকে জোর করে সিগারেট খাওয়ানোর চেষ্টা করে এক ছাত্র-সহ কয়েক জন। তখন উপস্থিত অভিভাবক ও স্কুলের নিরাপত্তারক্ষী এর প্রতিবাদ করেন। ওই ছাত্রদের কয়েক জন নিরাপত্তারক্ষীকে গুলি করে খুন করার হুমকি দেয়। এর পরেই নিজেদের মধ্যে মারপিট করতে করতে পাশের গলিতে চলে যায়।’’ আতঙ্কিত অভিভাবকদের এক জন বলেন, ‘‘প্রতিদিন এই স্কুলের পড়ুয়ারা মারপিট করে। গালিগালাজ করে। ছেলেমেয়েদের পাঠাতেই ভয় করছে।’’ নিত্যদিন পড়ুয়াদের মারপিট, গালিগালাজে বিরক্ত বাসিন্দারাও। তাঁদের দাবি, ‘‘ছুটির পরে কিছু পড়ুয়া পাশের রাস্তায় গাঁজা টানে, গালিগালাজ করে। স্কুল কর্তৃপক্ষকে জানিয়েও লাভ হয়নি।’’

এ দিনের ঘটনা নিয়ে স্কুল কর্তৃপক্ষ কোনও কথা বলতে চাননি। তালাবন্ধ গেটের ভিতর থেকে জানানো হয়েছে, কিছু বলার নেই তাঁদের। পুলিশ এ দিনের ঘটনায় চার জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। তদন্ত শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন