পোস্টার হাতে কাউন্সিলরের দ্বারস্থ পড়ুয়ারা

এই স্কুলের পড়ুয়ার সংখ্যা প্রায় ১৭০০। বিদ্যালয়টির শিশু সংসদ বেশ সক্রিয়। প্রতি মাসে তাদের অধিবেশন হয়। এই অধিবেশনেই ছাত্রছাত্রীদের আলোচনায় উঠে আসে স্কুলের নানা সমস্যার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

উলুবেড়িয়া শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ০১:৪৪
Share:

সমস্যা: প্ল্যাকার্ড নিয়ে অভিযোগ পড়ুয়াদের। নিজস্ব চিত্র

স্কুলে যাওয়ার সময় কটূক্তির মুখে পড়তে হয় ছাত্রীদের। স্কুলে যাওয়ার রাস্তায় জল জমে থাকে। পাইপ লাইন না থাকায় মিড ডে মিল খাওয়ার পর পুকুরে গিয়ে হাতমুখ ধুতে হয়। স্কুলে আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা নেই। এমনই নানা সমস্যার কথা জানাতে ছাত্রছাত্রীরা পৌঁছে যায় উলুবেড়িয়া পুরসভার ১৬ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থনা পন্ডিতের বাড়িতে। উলুবেড়িয়া চেঙ্গাইল শ্রীবিদ্যানিকেতন হাই স্কুলের ঘটনা।

Advertisement

এই স্কুলের পড়ুয়ার সংখ্যা প্রায় ১৭০০। বিদ্যালয়টির শিশু সংসদ বেশ সক্রিয়। প্রতি মাসে তাদের অধিবেশন হয়। এই অধিবেশনেই ছাত্রছাত্রীদের আলোচনায় উঠে আসে স্কুলের নানা সমস্যার কথা। মঙ্গলবার ছিল নির্মল বিদ্যালয় অভিযান। শিশু সংসদের সিদ্ধান্ত অনুযায়ী পোস্টারে বেশ কিছু দাবি লিখে তারা হাজির হয় কাউন্সিলর প্রার্থনা পন্ডিতের বাড়িতে। ছাত্রছাত্রীরা তাঁর কাছে স্কুলের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে।

বিজেপির কাউন্সিলর প্রার্থনা পন্ডিত পড়ুয়াদের দাবিদাওয়ার কথা শুনে সমাধানের আশ্বাস দেন এবং জানান, সমস্যাগুলি কীভাবে মেটানো যায়, সেই বিষয়ে তিনি পুরসভা ও পুলিশের সঙ্গে কথা বলবেন। তিনি আরও জানান, স্কুলের সমস্যার কথা স্কুল কর্তৃপক্ষ আগে কখনও জানাননি। সেক্ষেত্রে আগেই সমাধান করা যেত।

Advertisement

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অচিন্ত্য জাষু বলেন, ‘‘সরকারের নির্দেশে বিদ্যালয়ে শিশু সংসদ গঠন করা হয়েছে। তারা নিয়মিত তাদের সমস্যা নিয়ে সভা করে। সমস্যার কথা শিক্ষকদের জানায়। ছাত্রছাত্রীরা কটূক্তির বিষয়টা আমাদের জানিয়েছিল। স্কুলের পক্ষ থেকে বিষয়টি থানায় জানিয়েছিলাম। কিন্তু পুলিশ কোনও সিভিক ভলান্টিয়ার দেয়নি।’’

হাওড়া গ্রামীণ জেলা পুলিশের এক কর্তা বলেন, ‘‘বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষ কিছু জানায়নি। ওই এলাকা আমাদের নজরদারির মধ্যে থাকে। এরপর আরও বেশি করে নজরদারি চালানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন