Panchyat Election 2023

পঞ্চায়েত ভোটে বাসভাড়া দিতে পরিবহণ দফতরকে একগুচ্ছ শর্ত বাসমালিক সংগঠনের

পঞ্চায়েত নির্বাচন ঘোষণার আগেই এই সংক্রান্ত বিষয়ে নিজেদের দাবি দাওয়ার কথা জানিয়ে পরিবহণ দফতরকে চিঠি দিল জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৪:৫৫
Share:

মূলত সাতটি দাবি করা হয়েছে পরিবহণ দফতরের কাছে। নিজস্ব চিত্র।

আগামী কয়েক মাসের মধ্যেই রাজ্যে ঘোষণা হয়ে যাবে পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট। যে কোনও ভোটে ভোটকর্মীদের কাজের জন্য সরকারি এবং বেসরকারি বাসভাড়া নেওয়া হয়। তাই এ বার পঞ্চায়েত নির্বাচন ঘোষণা আগেই এই সংক্রান্ত বিষয়ে নিজেদের দাবি দাওয়ার কথা জানিয়ে পরিবহণ দফতরকে চিঠি দিল জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট। তাঁদের তরফে সংগঠনের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় চিঠি দিয়েছেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এবং পরিবহণ সচিব সৌমিত্র মোহনকে। সংগঠনের সাধারণ সম্পাদক তপন বলেন, ‘‘আমরা বাসমালিকেরা ভোটের সময় বাসভাড়া দিতে তৈরি। কিন্তু এ ক্ষেত্রে আমাদের কিছু দাবি রয়েছে। বর্তমান বাজারদরকে মাথায় রেখে যেন বাসভাড়া নির্ধারণ করা হয়। সঙ্গে বাসের কর্মীদের দৈনিক খোরাকি বৃদ্ধির কথাও আমরা আমাদের দাবিপত্রে জানিয়ে দিয়েছি।’’

Advertisement

মূলত সাতটি দাবি করা হয়েছে পরিবহণ দফতরের কাছে। দৈনিক বাসভাড়া ৩৫০০ টাকা দিতে আবেদন করা হয়েছে। বাসভাড়ার ৭৫ শতাংশ টাকা অগ্রিম দিতে হবে, বাকি ২৫ শতাংশ টাকা বিল জমা দেওয়ার ১৫ দিনের মধ্যে মিটিয়ে দিতে হবে। সঙ্গে বাসে কর্মরত শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা খোরাকি দেওয়ার দাবি জানানো হয়েছে। এ ছাড়াও বাস চালানোর জন্য ডিজেল এবং মবিল সরবরাহ রাজ্য সরকারকেই করতে হবে। কাজ করতে গিয়ে যদি কোনও বাস বা শ্রমিক আক্রান্ত হলে দায়ভার রাজ্য সরকারকে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন