Durga Puja

দুর্গাপুজো নিয়ে গুজব ছড়িয়ে ধৃত দুই যুবক

কয়েক দিন ধরেই দুর্গাপুজোর বিধিনিষেধ সংক্রান্ত একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ঘুরছিল। সেটি এতই দ্রুত ছড়িয়ে পড়ছিল যে তা নিয়ে চিন্তায় পড়ে যায় প্রশাসনও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২০ ০৩:২২
Share:

প্রতীকী ছবি।

সোশ্যাল মিডিয়ায় দুর্গাপুজো নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হল দুই যুবককে। বুধবার বরাহনগর এবং ঘোলা থেকে। ধৃতদের নাম প্রভুজিৎ আচার্য ও রাজু বিশ্বাস।

Advertisement

কয়েক দিন ধরেই দুর্গাপুজোর বিধিনিষেধ সংক্রান্ত একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় ঘুরছিল। সেটি এতই দ্রুত ছড়িয়ে পড়ছিল যে তা নিয়ে চিন্তায় পড়ে যায় প্রশাসনও। মঙ্গলবার নবান্নে পুলিশ দিবস উপলক্ষে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে পুলিশকে নির্দেশ দেন, ‘‘যেখান থেকে ভুয়ো খবর ছড়িয়েছে, তাদের কান ধরে একশো বার সকলের সামনে ওঠবোস করাবে।’’ অভিযোগ, পোস্টে লেখা ছিল, দুর্গাপুজোয় কাউকে রাস্তায় বেরোতে দেওয়া হবে না। সারা রাত কার্ফু থাকবে। এ নিয়ে অসন্তোষ প্রকাশ করে মুখ্যমন্ত্রী সাইবার ক্রাইম বিভাগকে আরও সক্রিয় হতেও নির্দেশ দেন।

তদন্তে নেমে প্রযুক্তির সাহায্যে ব্যারাকপুরের সাইবার ক্রাইম বিভাগের আধিকারিকেরা ওই দু’জনকে ধরেন। তাঁদের বিরুদ্ধে ভুয়ো পোস্ট তৈরি ও ছড়ানোর একাধিক প্রমাণ রয়েছে। পুলিশ কমিশনার মনোজ বর্মা বলেন, ‘‘ঘোলা ও বরাহনগর থানায় দু’জনের বিরুদ্ধে আলাদা মামলা দায়ের হয়েছে। ধৃতেরা পরস্পরের পরিচিত কি না এখনও জানা যায়নি। তাঁদের পুলিশি হেফাজতে এনে জানার চেষ্টা হবে, কেন এ কাজ করেছেন। আর কারা জড়িত।’’

Advertisement

পুলিশ সূত্রের খবর, প্রভুজিৎ বরাহনগরের একটি ডেকরেটর সংস্থার কর্মী। রাজু হাওড়ার একটি মোবাইলের দোকানে কাজ করেন। অনুমান, এই পোস্ট ছড়ানোয় আরও অনেকে জড়িত। পোস্ট ছড়ানোর ‘আইপি অ্যাড্রেস’ ধরে সেই অভিযুক্তদের কাছে পৌঁছতে চাইছেন গোয়েন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন