Kolkata news

মেট্রোর নোটিস পেয়ে বৌবাজারের বাড়ি ছাড়লেন মন্ত্রী তাপস রায়, পথ অবরোধ নারাজ বাসিন্দাদের

মেট্রোর সুড়ঙ্গ নির্মাণের ফলে বৌবাজারের একাংশ ধ্বসের মুখে। একটার পর একটা বাড়ি ভেঙে পড়ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৯ ১২:০২
Share:

মাইকিং করে অবরোধ চলছে বাসিন্দাদের। —নিজস্ব চিত্র।

মেট্রো কর্তৃপক্ষের নোটিস পেয়ে এ বার বাড়ি ছাড়তে হল রাজ্যের মন্ত্রী তাপস রায়কে। বৌবাজার এলাকার দুর্গা পিতুরি লেনে দীর্ঘ দিনের বাসিন্দা তাপসবাবুর পরিবার। বৃহস্পতিবার সকালে মেট্রোর নোটিস পেয়ে আতঙ্কে বাড়ি ছেড়েছেন তিনি। তবে তাপসবাবু বাড়ি ছাড়লেও ওই এলাকার বাসিন্দাদের একটা বড় অংশ বাড়ি ছাড়তে নারাজ। এ দিন সকাল থেকে রাস্তায় মাইকিং করে পথ অবরোধও করেন তাঁরা। গৌর দে লেন এবং হিদারাম ব্যান্যার্জী লেনের সংযোগস্থল বাসিন্দাদের অবরোধ চলে দুপুর পর্যন্ত।

Advertisement

মেট্রোর সুড়ঙ্গ নির্মাণের ফলে বৌবাজারের একাংশ ধসের মুখে। একটার পর একটা বাড়ি ভেঙে পড়ছে। গৃহহীনের সংখ্যাও দিন দিন বেড়ে চলেছে। সম্প্রতি গৌর দে লেনের বাসিন্দাদেরও বাড়ি ছাড়ার অনুরোধ করেন মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু গৌর দে লেনের বাসিন্দাদের একাংশ বাড়ি ছাড়তে নারাজ। তাঁরাই বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের দাবি, রাতের অন্ধকারে মেট্রো কর্তৃপক্ষ তাঁদের বাড়ি ছাড়ার নোটিস ধরিয়েছেন। তাঁদের কবে পুনর্বাসন দেওয়া হবে এবং ভাঙা বাড়ি কবে মেরামত করা হবে মেট্রো কর্তৃপক্ষকে লিখিত ভাবে তা স্পষ্ট করে জানাতে হবে। এই নিয়ে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন রয়েছে। পুলিশ তাঁদের বোঝানোর চেষ্টা করে, কিন্তু নিজেদের দাবিতে অনড় থাকেন তাঁরা।

এ দিন সকালে তাপস রায়ও বাড়ি ছাড়েন। তিনি দুর্গা পিতুরি লেনের যে আবাসনে থাকতেন, সেখানকার সমস্ত আবাসিকও বাড়ি ছেড়েছেন। মন্ত্রী তাপস রায়কে ফোন করা হলে তিনি বলেন, ‘‘বৌবাজারে মেট্রোর কাজের জন্য যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার জন্যই বাড়ি ছাড়ছি।’’ পার্ক সার্কাসে মন্ত্রীদের জন্য নির্দিষ্ট আবাসনে আপাতত তিনি স্ত্রী, মেয়েকে নিয়ে উঠছেন বলে জানিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: বৌবাজারে আবার ভাঙল বাড়ি, বাড়ছে আতঙ্ক, ক্ষোভ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন