Kolkata Metro

গড়িয়া-রুবি মেট্রোপথের আজ পরীক্ষা

সকাল ৯টায় উত্তর-সীমান্ত রেলের দায়িত্বপ্রাপ্ত রেলওয়ে সেফটি কমিশনারের নেতৃত্বে নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ স্টেশন থেকে বিভিন্ন ব্যবস্থাপনা খতিয়ে দেখা শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ০৮:০৩
Share:

নিউ গড়িয়া থেকে রুবির মধ্যে সর্বাধিক গতিতে ট্রেন ছুটিয়ে লাইন এবং আনুষঙ্গিক পরিকাঠামো পরীক্ষা করা হবে। ফাইল চিত্র।

যাত্রী পরিষেবা শুরু করার আগে প্রস্তুতি যাচাই করতে আজ, সোমবার কমিশনার অব রেলওয়ে সেফটির পরীক্ষায় বসছে নিউ গড়িয়া-রুবি মেট্রোপথ। সকাল ৯টায় উত্তর-সীমান্ত রেলের দায়িত্বপ্রাপ্ত রেলওয়ে সেফটি কমিশনারের নেতৃত্বে নিউ গড়িয়া সংলগ্ন কবি সুভাষ স্টেশন থেকে বিভিন্ন ব্যবস্থাপনা খতিয়ে দেখা শুরু হবে। বিকেল ৫টা পর্যন্ত তা চলার কথা। নির্ধারিত সময়ের মধ্যে স্টেশন, কন্ট্রোল প্যানেল, সিগন্যালিং সংক্রান্ত ব্যবস্থাপনা, অগ্নি-নির্বাপণ ব্যবস্থা, টিকিট কাউন্টার, মেট্রোর লাইন-সহ একাধিক বিষয় দেখার কথা। সব শেষে নিউ গড়িয়া থেকে রুবির মধ্যে সর্বাধিক গতিতে ট্রেন ছুটিয়ে লাইন এবং আনুষঙ্গিক পরিকাঠামো পরীক্ষা করা হবে।

Advertisement

নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রোপথের দৈর্ঘ্য ৫.৪ কিলোমিটার। এর মধ্যে নিউ গড়িয়ার কাছের স্টেশন কবি সুভাষ। এ ছাড়া রয়েছে বাইপাসের উপরে অজয়নগর সংলগ্ন সত্যজিৎ রায়, মুকুন্দপুর সংলগ্ন জ্যোতিরিন্দ্র নন্দী, অভিষিক্তা কানেক্টর সংলগ্ন কবি সুকান্ত এবং রুবি মোড় সংলগ্ন হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন। নির্মাণ শুরুর প্রায় ১২ বছর পরে ওই পথের একাংশে যাত্রী পরিষেবার প্রস্তুতি শুরু হয়েছে। ২৪ সেপ্টেম্বর এই মেট্রোয় প্রথম মহড়া দৌড় হলেও একাধিক কাজ বাকি ছিল। যার মধ্যে ছিল জ্যোতিরিন্দ্র নন্দী এবং হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনে যাত্রী ঢোকা-বেরোনোর পথ তৈরি। রুবি মোড় সংলগ্ন একটি প্রবেশপথ শেষের মুখে। একাধিক কাজ বাকি থাকায় মেট্রো কর্তৃপক্ষ ওই পথ পরিদর্শনের আমন্ত্রণ জানিয়ে অনেক আগে চিঠি পাঠালেও এত দিন চূড়ান্ত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন