School Reopening

School Reopening: ২ তারিখের মধ্যে পরিষ্কার করতে হবে স্কুল, নোডাল অফিসার মনোনয়নের নির্দেশ শিক্ষা দফতরের

প্রয়োজন মনে করলে হস্টেলও খোলা রাখতে পারেন স্কুল কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে করোনা বিধি যাতে মানা হয়, তা খেয়াল রাখতে হবে স্কুলকেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ২১:৩৫
Share:

স্কুল খোলার আগে প্রস্তুতির নির্দেশ শিক্ষা দফতরের। প্রতীকী ছবি।

সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, আগামী ৩ ফেব্রুয়ারি থেকে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলবে। তার সেই ঘোষণার পরেই জেলাশাসকদের চিঠি পাঠাল শিক্ষা দফতর। সেখানে বলা হয়েছে, করোনার বিধিনিষেধ মেনে সুষ্ঠু ভাবে যাতে স্কুল খোলে তার জন্য এক জন করে নোডাল অফিসার মনোনীত করতে হবে। তাঁরা প্রশাসন ও স্কুলের মধ্যে সমন্বয় রক্ষা করবেন। রাজ্য সরকারের তরফে এই নোডাল অফিসার হিসাবে কাজ করবেন স্কুল শিক্ষা দফতরের কমিশনার এএন বিশ্বাস।

Advertisement

পাশাপাশি, ২ ফেব্রুয়ারির মধ্যে স্কুলগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যাপারে যাতে স্কুল কর্তৃপক্ষ পদক্ষেপ করেন সে ব্যাপারেও জেলাশাসকের নজরদারির কথা বলেছে শিক্ষা দফতর। জানানো হয়েছে, স্কুল খোলার আগের দিন অর্থাৎ ২ ফেব্রুয়ারি থেকে শিক্ষক ও অশিক্ষক কর্মীরা স্কুলে যেতে পারবেন। প্রয়োজন মনে করলে হস্টেলও খোলা রাখতে পারেন স্কুল কর্তৃপক্ষ।

সে ক্ষেত্রে করোনা বিধি যাতে মানা হয়, তা খেয়াল রাখতে হবে সংশ্লিষ্ট স্কুলকে। শিক্ষা সংক্রান্ত কোনও নির্দেশিকা থাকলে স্কুল খোলার পর তা সংশ্লিষ্ট বোর্ড বা কাউন্সিল জানিয়ে দেবে বলে জানানো হয়েছে চিঠিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন