Health

শহরের তিন বেসরকারি হাসপাতালে নেই যোগ্য চিকিৎসক, নার্স, রিপোর্ট দিল স্বাস্থ্য কমিশন

মে মাসে এই তিন বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি সাময়িক ভাবে বন্ধ করে দেয় স্বাস্থ্য কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ২০:৪০
Share:

প্রতীকী ছবি

শহরের তিন বেসরকারি হাসপাতাল অ্যাপেক্স, গুড সামারিটান ও উজ্জ্বীবন-এর বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল। এ বার সেই অভিযোগের ভিত্তিতে ৩ হাসপাতাল পরিদর্শন করে স্বাস্থ্যভবনে রিপোর্ট জমা দিলেন স্বাস্থ্য কমিশনের প্রতিনিধিরা। তিন হাসপাতালের ক্ষেত্রেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সেখানকার চিকিৎসক, নার্স ও কর্মীদের যথেষ্ট যোগ্যতা ও প্রশিক্ষণ নেই। সেই কারণে তিন হাসপাতালের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতেও পরামর্শ দিয়েছে স্বাস্থ্য কমিশন।

Advertisement

মে মাসে এই তিন বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি সাময়িক ভাবে বন্ধ করে দেয় স্বাস্থ্য কমিশন। পরে করোনা পরিস্থিতির কারণে কমিশনের কাছে ১৫ লক্ষ টাকা জমা রেখে ফের রোগী ভর্তির অনুমতি দেওয়া হয়। বলা হয়, সমস্ত নির্দেশিকা মেনে হাসপাতাল চালাতে হবে। যদিও স্বাস্থ্য কমিশনের কড়া নজর ছিল। সেই মতো হাসপাতাল তিনটিতে পরিকাঠামো পরিদর্শন করতে আসে স্বাস্থ্য কমিশনের প্রতিনিধি দল। সেই দলই রিপোর্ট পাঠিয়ে দিল স্বাস্থ্যভবনে। এর পর স্বাস্থ্য ভবন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

শুক্রবারই এই তিন হাসপাতালের বিরুদ্ধে ১৪টি মামলার শুনানি শুরু হয় স্বাস্থ্য কমিশনে। এই তিন হাসপাতালের বিরুদ্ধে বেশি টাকা নেওয়া, জোর করে টাকা আদায় করার একাধিক অভিযোগ ছিল। এ ছাড়াও গুড সামারিটান ও উজ্জ্বীবন হাসপাতালে লিফট না থাকার অভিযোগও করেছিলেন রোগীর আত্মীয়রা। এক রোগীর অভিযোগ ছিল, একদিনে ৮০ হাজার টাকা নিয়েছিল হাসপাতাল। শুক্রবার শুনানি চলাকালীনই একটি মামলার ৭০ হাজার টাকা ফিরিয়ে দেন হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি, ৫টি মামলায় ২ লক্ষ ৫ হাজার টাকা ফেরত দিতেও রাজি হন হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন