Mother's House

সারদাদেবীর জন্মতিথিতে এ বার বন্ধ থাকছে মায়ের বাড়ি

মঙ্গলবার শ্রীমা সারদাদেবীর ১৬৮তম জন্মতিথি। প্রতি বছর এই দিনে বাগবাজারে মায়ের বাড়ি এবং বেলুড় মঠে অসংখ্য ভক্ত সমাগম হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ০৪:৪৮
Share:

জন্মতিথিতে দেখা যাবে না মায়ের বাড়ির এই ছবি। ফাইল চিত্র

করোনা অতিমারির কারণে এ বছর শ্রীমা সারদাদেবীর জন্মতিথির পুজো এবং অনুষ্ঠান সরাসরি সোশ্যাল মিডিয়ায় সম্প্রচারের ব্যবস্থা করেছেন রামকৃষ্ণ মঠ, বাগবাজার (মায়ের বাড়ি) কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন, পুজো বা অনুষ্ঠান দেখার জন্য ভক্ত এবং দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন না। বন্ধ থাকছে বেলুড় মঠও। সেখানকার পুজো-অনুষ্ঠানও সরাসরি সম্প্রচারের ব্যবস্থা রাখা হয়েছে।

Advertisement

আজ, মঙ্গলবার শ্রীমা সারদাদেবীর ১৬৮তম জন্মতিথি। প্রতি বছর এই দিনে বাগবাজারে মায়ের বাড়ি এবং বেলুড় মঠে অসংখ্য ভক্ত সমাগম হয়। বিশেষ পুজো ছাড়াও হয় ধর্মীয় অনুষ্ঠান। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে দূরত্ব-বিধি বজায় রাখতে এ বছর সেই অনুষ্ঠানে লোকসমাগম বন্ধ থাকছে দু’জায়গাতেই। বেলুড় মঠে এখনও অনির্দিষ্টকালের জন্য সাধারণের প্রবেশ নিষিদ্ধ। তবে গত ১২ ডিসেম্বর দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছিল মায়ের বাড়ি। কিন্তু অতিমারির কারণে আজ সেখানে সাধারণের প্রবেশ বন্ধ রাখা হয়েছে বলেই জানান রামকৃষ্ণ মঠ, বাগবাজারের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ। তিনি বলেন, ‘‘ভক্তসাধারণের কথা চিন্তা করে সারা দিনের পুজো, অনুষ্ঠান সবই সরাসরি ইউটিউবের দু’টি চ্যানেলে সম্প্রচার করা হবে।’’ চ্যানেল দু’টি হল ‘উদ্বোধন, মায়ের বাড়ি’ এবং ‘প্রাণারম’।

আজ উদ্বোধন কার্যালয় থেকে স্বামী স্মরণানন্দ রচিত ‘চিন্তন-মনন-অনুশীলন’, স্বামী ভজনানন্দের লেখা ‘আধুনিক বিশ্বের আলো’ এবং ‘শ্রীমদ্ভগবদ্গীতা’-র দ্বিতীয় খণ্ড প্রকাশিত হবে। পাশাপাশি বাগবাজারে মায়ের বাড়িতে সকাল থেকে বিশেষ পুজো-হোম, চণ্ডীপাঠ, স্ত্রোত্রপাঠের পাশাপাশি ভজন, ভক্তিগীতি, সারদাদেবীর জীবন ও বাণী আলোচনা, শ্রীশ্রীমায়ের কথা থেকে পাঠ-সহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বেলুড় মঠেও সারদাদেবীর মন্দিরে বেদপাঠ, স্তবগান, বিশেষ পূজা-হোমের আয়োজন থাকছে। মঠের শ্রীরামকৃষ্ণ মন্দিরের নাটমন্দিরে মাতৃসঙ্গীত, শ্রীমায়ের কথা পাঠ, ভক্তিগীতি, লীলাগীতি-সহ থাকছে শ্রীমায়ের জীবন ও বাণীর উপরে ধর্মসভা। বেলুড় মঠের পুজো এবং অনুষ্ঠানও সরাসরি দেখা যাবে ইউটিউব চ্যানেল ‘রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বেলুড় মঠ’, সোশ্যাল মিডিয়া ‘আরকেএম, বেলুড় মঠ’ এবং মঠের নিজস্ব ওয়েবসাইটে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন