Heatwave Forecast

কলকাতায় তাপপ্রবাহের পূর্বাভাস, পাঁচ দিন পুড়বে দক্ষিণের সব জেলা, সতর্কতা হাওয়া অফিসের

শুক্রবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কলকাতা, হুগলি, হাওড়া এবং পূর্ব বর্ধমানের কিছু এলাকায়। শনিবার অর্থাৎ পয়লা বৈশাখের দিন থেকে দক্ষিণের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহ শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৩:৫৬
Share:

টানা পাঁচ দিন তাপপ্রবাহের পূর্বাভাস দক্ষিণবঙ্গে। ফাইল ছবি।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী পাঁচ দিন তাপপ্রবাহের পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। রোদের তেজে পুড়বে দক্ষিণবঙ্গের সাতটি জেলা। গরমে সতর্ক থাকতে বলা হয়েছে রাজ্যবাসীকে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ শুরু হয়ে যেতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। কলকাতা-সহ অন্য জেলাগুলিতে তাপপ্রবাহ হতে পারে শুক্রবার থেকে।

শুক্রবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কলকাতা, হুগলি, হাওড়া এবং পূর্ব বর্ধমানের কিছু এলাকায়। শনিবার অর্থাৎ পয়লা বৈশাখের দিন থেকে দক্ষিণের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহ শুরু হবে। রোদের তাপে পুড়বে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। প্রতি ক্ষেত্রেই তাপপ্রবাহ চলবে আগামী ১৭ এপ্রিল সোমবার পর্যন্ত।

Advertisement

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, এই জেলাগুলিতে তাপপ্রবাহের সময় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ডিগ্রি বেশি থাকবে। গরম আরও বাড়বে দক্ষিণবঙ্গে। আপাতত কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা দেখছেন না আবহবিদেরা।

চৈত্রের শেষ লগ্নেই দাপিয়ে ব্যাটিং শুরু করে দিয়েছে গ্রীষ্মকাল। ক্যালেন্ডার অনুযায়ী এখনও বৈশাখ মাস পড়েনি। তার আগেই কলকাতা-সহ জেলায় জেলায় গরমে হাঁসফাঁস অবস্থা। গরম থেকে বাঁচতে কী কী করতে হবে, কী কী করা চলবে না, সেই সংক্রান্ত একটি নির্দেশিকাও বুধবার জারি করেছে নবান্ন।

প্রবল রোদ থেকে বাঁচতে দিনের বেলায় সঙ্গে ছাতা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। যাঁরা বাইরে কাজ করেন, তাঁদের দুপুরের মধ্যেই কাজ শেষ করতে বলা হয়েছে। শরীরে জলের ঘাটতি যাতে না হয়, তার জন্য বার বার জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ওরাল রিহাইড্রেশন সল্ট মিশ্রিত পানীয় খাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে। সানস্ট্রোকের সম্ভাবনা এড়াতে সরাসরি রোদ এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন