Kolkata news

ঠাকুমাকে মেরে মা ঠিক করেনি, লজ্জায় কুঁকড়ে নাতি

শুধুমাত্র ফুল তোলার অপরাধে ওই বৃদ্ধাকে যে ভাবে মারধর করা হয়েছে, তা দেখে আশেপাশের বাসিন্দারাও শিউরে উঠছেন। রাগের মাথায় মা ভুল করে ফেলেছেন তা মানছেন ছেলে স্বপ্নজিত্।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩১ মে ২০১৮ ১১:১৯
Share:

ঠাকুমার সঙ্গে নাতি স্বপ্নজিত্‌।নিজস্ব চিত্র।

মা যে কেন ঠাকুমাকে মারধর করল, তা এখনও বুঝে উঠতে পারছেন না নাতি। সোশ্যাল মিডিয়ায় ঝড় তোলা একটা ভিডিও যেন বাঁশদ্রোনীর ব্রক্ষ্মপুরের পাল পরিবারকে বদলে দিয়েছে রাতারাতি। অশক্ত শাশুড়ি যশোদা পালকে মারধরের ঘটনায় গ্রেফতার হয়েছেন পুত্রবধূ স্বপ্না। মায়ের এমন কীর্তি মেনে নিতে পারছেন না ছেলে স্বপ্নজিত্‌। তাঁর সাফ কথা, ‘‘আমার মা এই কাজটা করে ঠিক করেনি। কোনও ভাবে এই কাজকে সমর্থন করা যায় না।’’

Advertisement

যশোদা পাল নামে বছর পঁচাত্তরের ওই বৃদ্ধা অ্যামনেশিয়ায় আক্রান্ত। তাঁর দুই ছেলে। গোপাল এবং রঞ্জিত। বড়ছেলে রঞ্জিত এবং তাঁর স্ত্রী স্বপ্নার কাছেই থাকতেন যশোদা। কিন্তু কেন মারমুখী হয়ে উঠলেন স্বপ্না? পেশায় গ্রিল মিস্ত্রি গোপালের কথা অনুযায়ী, ‘‘পুজোর জন্য মা অন্যের বাড়ি থেকে ফুল তুলে আনতেন। এ নিয়ে পাড়া প্রতিবেশীরা অভিযোগ জানাতেন মাঝেমধ্যেই।’’ তবে এর পরেও তাঁর দাবি, ‘‘মায়ের সঙ্গে নির্যাতন করা হয়েছে।’’

কেমন সেই নির্যাতন? সোশ্যাল মিডিয়ায় ‘ভাইরাল’ হয়ে যাওয়া ভি়ডিয়োয় দেখা যাচ্ছে, বৃদ্ধাকে বেধড়ক মারধর করছেন এক মহিলা। ফেসবুকে লেখা, ঘটনাটি গড়িয়া এলাকার। সূত্র বলতে এটুকুই। সেই সূত্র ধরেই বুধবার কয়েক ঘণ্টার মধ্যে ওই বৃদ্ধাকে খুঁজে বার করে পুলিশ। এবং গ্রেফতার হন পুত্রবধূ স্বপ্না পাল। স্বপ্নার স্বামী রঞ্জিত পেশায় অটো চালক। ছেলে স্বপ্নজিত্‌ ছোটখাট ব্যবসা করেন। দু’জনের দাবি, ঘটনার সময় তাঁরা কেউ বাড়িতে ছিলেন না। শুধুমাত্র ফুল তোলার অপরাধে ওই বৃদ্ধাকে যে ভাবে মারধর করা হয়েছে, তা দেখে আশেপাশের বাসিন্দারাও শিউরে উঠছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রতিবেশী জানান, ‘‘এর আগেও এই ধরণের ঘটনা ঘটেছে। মাঝ্যেমধ্যেই শাশুড়ি ও বৌমার ঝগড়া হত।’’ রাগের মাথায় মা ভুল করে ফেলেছেন তা মানছেন নাতি স্বপ্নজিত্।

Advertisement

আরও পড়ুন: না বলে ফুল তোলায় বৃদ্ধা শাশুড়িকে বেদম মার বৌমার, ফেসবুক সূত্রে ধৃত বৌমা

আরও পড়ুন: স্মৃতির মতোই বেঁচে আছে রিঙ্কুর ‘তাসের ঘর’

তাঁর বক্তব্য, “ঘটনার সময় আমি আর বাবা বাড়ি ছিলাম না। কেউ হয়ত ভিডিও করে ছবিটা ছড়িয়ে দিয়েছে। ঠাকুমাকে মা-ই দেখভাল করত। কেন যে ঠাকুমাকে মা মারধর করল, তা বুঝতে পারছি না। হয়ত রাগের মাথায় ঘটনাটি ঘটিয়ে ফেলেছে। বাড়ি ফিরলে মাকে আমি জিজ্ঞেস করব।’’ এদিকে তদন্তে পুলিশ জেনেছে, নানা অজুহাতে প্রায়ই যশোদাদেবীকে মারধর করা হত। এক পুলিশকর্তা বলেন, ‘‘ওই বৃদ্ধা এতটাই অসুস্থ যে, নিজের ছেলেকে মাঝেমধ্যে ‘দাদা’ বলে ডাকেন। এমন মানুষকে যে এ ভাবে মারধর করা যায়, তা ভাবলেও কষ্ট হয়।’’ জানা গিয়েছে শাশুড়ির উপর নির্যাতনের অভিযোগে স্বপ্না পালকে আজই তোলা হবে আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন