Zoomcar

হর্ন বন্ধে কলকাতায় প্রচার দেশের প্রথম সেল্ফ-ড্রাইভ কার সংস্থা জুমকারের

শহর কলকাতায় এ বার এর বিরুদ্ধে প্রচার শুরু করেছে দেশের প্রথম সেল্ফ-ড্রাইভ কার রেন্টাল সংস্থা জুমকার। ‘জুম ইন সাইলেন্স’ নামে এই প্রচারের একটি অন্যতম উদ্দেশ্য শব্দদূষণ বন্ধ করা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ১১:৩২
Share:

শহরে এল জুমকার। ছবি: সংগৃহীত।

অকারণে হর্ন বাজাবেন না— শহরের রাস্তায় এমন পোস্টার চোখে পড়েছে নিশ্চয়ই! কিন্তু, তা মানেন ক’জনে? রাস্তায় পা রাখলেই হর্নের দাপটে কান ঝালাপালা হওয়ার জোগাড়। ট্র্যাফিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে এমন করাটা যেন অভ্যাসে পরিণত হয়েছে। শহর কলকাতায় এ বার এর বিরুদ্ধে প্রচার শুরু করেছে দেশের প্রথম সেল্ফ-ড্রাইভ কার রেন্টাল সংস্থা জুমকার। ‘জুম ইন সাইলেন্স’ নামে এই প্রচারের একটি অন্যতম উদ্দেশ্য শব্দদূষণ বন্ধ করা।

Advertisement

আরও পড়ুন- পুলিশে গেলই না নার্সের পরিবার

এ শহরে সেল্ফ-ড্রাইভ গাড়ির ধারণাটা বেশ নতুন বটে। তবে দেশের ২৪টি শহরে তা খানিকটা পুরনো। সৌজন্যে, জুমকার। ২০১৩ থেকে এর পথচলা শুরু। বেঙ্গালুরুতে সংস্থার সদর দফতর থেকে এ ক’বছরে জমিয়ে ব্যবসা করছে তারা।

Advertisement

আরও পড়ুন- জলে নেমে নিখোঁজ সাঁতারু, রহস্য

কী ভাবে কাজ করে জুমকার? সংস্থার তরফে জানানো হয়েছে, ড্রাইভার দিয়ে নয়, নিজেই গাড়ি চালিয়ে গন্তব্যে পৌঁছনো যায় জুমকারের মাধ্যমে। জুমকার-এর মোবাইল অ্যাপ বা ওয়েবসাইটে বুকিং করলেই আপনার বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবে গাড়ি। যে সে গাড়ি নয়। এসইউভি, সেডান থেকে শুরু করে সব রকমের বিলাসবহুল গাড়িই পেতে পারেন আপনি। ওয়েবসাইটের ক্যাটালগ দেখে তা পছন্দ করে নিন। এর পর ঘণ্টা-দিন-সপ্তাহ বা মাসের হিসেবে ভাড়া গুনতে শুরু করুন। ওই ভাড়ার মধ্যেই ধরা থাকবে জ্বালানি এবং বিমার টাকাও। আর এক বার এ সংস্থার গাড়িতে চড়লে আরও তফাৎ টের পাবেন। ‘জুম ইন সাইলেন্স’-এর অঙ্গ হিসেবে এই সংস্থার গাড়িতে আরামদায়ক সফরের নানা দিক তুলে ধরা হয়েছে এর প্রচারে। গাড়িতে উঠলেই ইন্টারনেটের সঙ্গে জুড়ে যাবে আপনার ড্রাইভিং প্যাটার্ন। ধরুন, গাড়ি চালাতে চালাতে আপনি কত বার হর্ন বাজালেন, তা ধরা পড়বে। সেই সঙ্গে পাবেন স্পিড, অ্যাক্সিলারেটর, ব্রেক সংক্রান্ত নানা ধরনের অ্যালার্ট। ‘কা়ডাব্রা’ নামে একটি ইন্টারেক্টিভ ইন্টারনেট এনাবলড প্রোপাইটারি সলিউশন এ সবের হিসেবনিকেশ রাখবে।

আরও পড়ুন- চুলের ছাঁট নিয়ে তুলকালাম স্কুলে

জুমকার-এর এই প্রচার নিয়ে সংস্থার সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ মোরান বলেন, “গত কয়েক মাস ধরেই এ শহরের মানুষজনের মধ্যে সেল্ফ-ড্রাইভের কনসেপ্ট বেড়েছে। আর বাজার হিসেবে কলকাতা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মেট্রো শহরগুলিতে গাড়ির হর্নের দাপট মারাত্মক বেড়ে চলেছে। যার ফলে শব্দদূষণ হচ্ছে।” পরিবেশ রক্ষা করতে এ শহরের বাসিন্দারা যে উদ্বিগ্ন তা-ও জানিয়েছেন তিনি। তবে শুধু প্রচারই নয়, এর সঙ্গে জুমকার জুড়ে দিয়েছে একটি আকর্ষণীয় অফারও। কী সেই অফার? জুমকার চালানোর সময় গ্রাহক কত বার হর্ন বাজাচ্ছেন বা কত কিলোমিটার গাড়ি চালাচ্ছেন তার হিসেব রাখবে সংস্থা। জুমকার বুকিংয়ের পর মোবাইল অ্যাপে ‘মাই অ্যাকাউন্ট’-এ গিয়ে গ্রাহকও তা দেখতে পারবেন। আর পুরস্কার হিসেবে পেতে পারেন ফোর্ড মাসট্যাং-এ চড়ে ফোর্ট রায়চকের ফ্রি ট্রিপ। প্রতি সপ্তাহে ৪ জন করে ৫০০ টাকার জুমকার ক্রেডিট পাবেন। এ ছাড়া, প্রথম তিন জন বিজেতা পাবেন যথাক্রমে ফোর্ড মাসট্যাং, ফোর্ড ইকোস্পোর্ট ও ফোর্ড অ্যাসপায়ার-সহ ফোর্ট রায়চকে এক রাত্রিবাসের সুযোগ। ইতিমধ্যেই এ শহরে প্রচার শুরু করে দিয়েছে জুমকার। ১৫ অগস্ট পর্যন্ত তা চলবে। ‘নো-হঙ্কিং’এর উপরে ডু়ডল বা গ্রাফিতি তৈরি থেকে নানা ধরনের মজার খেলাও রয়েছে উৎসাহীদের জন্য। জুমকার জানিয়েছে, আগামী ২৪ অগস্ট পর্যন্ত এই পুরস্কারের অফার চালু থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন