Shivratri

শিবরাত্রির উপোসের কষ্ট ভুলে যোগাভ্যাসে মন ভক্তদের

পুজোর সন্ধ্যায় মন্দিরে গিয়ে দেখা যায় মেরুদণ্ড সোজা করে, চোখ বন্ধ রেখে সারি দিয়ে বসে প্রাণায়ম করছেন স্থানীয় বাসিন্দা ওই মহিলারা।

Advertisement

শুভাশিস ঘটক

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০১:২১
Share:

মনোনিবেশ: সোনারপুরে মন্দির চত্বরে চলছে যোগাভ্যাস। নিজস্ব চিত্র

শিবরাত্রির সন্ধ্যা। মন্দিরের ঘণ্টা বাজছে মৃদু শব্দে। অন্য বছরে চেয়ে এ বার মন্দির চত্বরের ছবিটা আলাদা। মহিলারা মন্দিরে প্রবেশ করে শিবলিঙ্গে ফুলজল দিচ্ছেন। তার পরে সারি দিয়ে এসে বসে পড়ছেন প্রাণায়মে। সোনারপুরের দক্ষিণ গড়িয়ার ডাক্তারবাবুর বাড়ির শিবমন্দিরে এ বার শিবরাত্রিতে দেখা গেল এমনই ছবি।

Advertisement

প্রতি বছরই ওই মন্দিরে স্থানীয় মহিলারা শিবরাত্রির পুজো করেন। দীর্ঘ সময় ধরে মন্ত্রপাঠ চলে। কিন্তু এই বছর ওই পরিবারটির তরফে শিবরাত্রিতে আয়োজন করা হয়েছিল যোগাভ্যাসের শিবির। এ বছর ডাক্তার বাড়ির মন্দিরে শিবরাত্রির পুজো দিতে এসে যোগ প্রশিক্ষণ নিলেন মহিলারা।

বাড়ির মালিক তথা সরকারি চিকিৎসক ইন্দ্রনীল বর্গীর কথায়, ‘‘মহিলারা পরিবারে প্রচুর পরিশ্রম করেন। তাঁদের মানসিক চাপ কমানোর উপায় দেখানো হয়েছে। কথায় বলে শিব না কি যোগী। তাই তাঁর দিনে এই যোগাভ্যাসের প্রশিক্ষণ শিবির।’’ শুক্র ও শনি- দু’ দিন ধরে প্রায় সত্তর থেকে আশি জন মহিলা ওই যোগাভ্যাস শিবিরে যোগ দেন।

Advertisement

আবার যোগাসন ও প্রাণায়মের প্রশিক্ষক সন্ধ্যা দে বলেন, ‘‘ওই দিন মূলত মহিলাদের প্রণব প্রাণায়ম করানো হয়েছে। পাশাপাশি কয়েকটি যোগাসনের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। প্রাণায়ম কিংবা ধ্যানের মাধ্যমে মহিলারা শিবকে স্মরণ করেছেন। আবার তাঁদের যোগাসন চর্চাও হয়েছে। তবে শুধু এই দু’ দিন নয়। প্রতিদিনই তাঁরা এই অভ্যাস করবেন বলেই ধরে নিচ্ছি।’’

পুজোর সন্ধ্যায় মন্দিরে গিয়ে দেখা যায় মেরুদণ্ড সোজা করে, চোখ বন্ধ রেখে সারি দিয়ে বসে প্রাণায়ম করছেন স্থানীয় বাসিন্দা ওই মহিলারা। পরে এক মহিলা বলেন, ‘‘ভালই হল। অন্য সময় দীর্ঘক্ষণ উপোস করে খিদে পেয়ে যায়। মনঃসংযোগে ব্যাঘাত ঘটে। এ বার যোগাসন করার চিন্তায় খাওয়ার কথা মনে আসেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন