Leopard

বন দফতরের তৎপরতায় এক সপ্তাহে দু’টি চিতাবাঘ উদ্ধার জলপাইগুড়ির চা বাগান থেকে

চা বাগানে চিতাবাঘের আনাগোনার আটকাতে বন দফতরের তরফে খাঁচা পাতা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪৪
Share:

বন্দি চিতাবাঘ। নিজস্ব চিত্র।

রবিবার জলপাইগুড়ির নাগরাকাটা চা বাগান থেকে ফের ধরা পড়ল একটি চিতাবাঘ। এই নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার চা বাগান থেকে উদ্ধার করা হল পূর্ণবয়স্ক চিতাবাঘকে। বন দফতরের পাতা খাঁচায় শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে কোনও একটি সময় চিতাবাঘটি ধরা পড়ে। বাগান শ্রমিকরাই প্রথম চিতাবাঘটি বন্দি অবস্থায় দেখতে পান।

Advertisement

গত কয়েকদিন ধরেই চা বাগানে চিতাবাঘের আনাগোনা বেড়েছিল। তা নিয়ে বন দফতরের কাছে আবেদনও করেছিলেন ডুয়ার্সের ভরতপুর চা বাগানের শ্রমিকরা। তারপরই চা বাগানের বিভিন্ন এলাকায় টোপ দিয়ে খাঁচা পাতা হয় চিতাবাঘকে বন্দি করার জন্য। গত ৩ ফেব্রুয়ারি ভগৎপুর চা বাগানের কোঠি লাইনে একটি পূর্ণবয়স্ক চিতাবাঘ খাঁচা বন্দি হয়। রবিবার আরও একটি চিতাবাঘ ধরা পড়ল বন দফতরের পাতা খাঁচায়।

ডুয়ার্সের বিভিন্ন চা-বাগানে চিতাবাঘের আনাগোনার আটকাতে বন দফতরের তরফে ছাগলের টোপ দিয়ে বিভিন্ন চা বাগানের মোট ১০ টি খাঁচা রাখা হয়েছিল। বন দফতরের খুনিয়া রেঞ্জের তরফে পাতা খাঁচায় ধরা পড়ে এই চিতাবাঘটি। সকালবেলা বাগানের শ্রমিকরা চিতার হুঙ্কার শুনে খাঁচার কাছে গিয়ে চিতাবাঘটিকে দেখতে পান। খবর দেন বন দফতরকে। ইতিমধ্যেই চিতাবাঘটিকে উদ্ধার করেছেন খুনিয়া রেঞ্জের বনকর্মীরা। চিতাবাঘটির প্রাথমিক চিকিৎসার পর ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে বন দফতর সূত্রে জানানো হয়েছে। এই নিয়ে শেষ ১৫ দিনে চা বাগান এলাকা থেকে ৩টি চিতাবাঘকে বন্দি করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন