West Bengal Weather Update

শীতের বিদায়বেলায় বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, ভিজতে পারে দক্ষিণের বহু জেলাও, কী বলছে আলিপুর?

মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলার কয়েকটি এলাকা। বৃষ্টির জন্য এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০৯
Share:

হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বহু জেলায়। —ছবি: পিটিআই।

রাজ্য থেকে এ বার বিদায় নেওয়ার পালা শীতের। তবে বিদায়পর্বে বৃষ্টিতে ভিজিয়ে যেতে পারে বঙ্গের বহু জেলা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ঘূর্ণাবর্তের ফলে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্য জুড়ে। হাওয়া অফিস জানিয়েছে বিহারের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে যা থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প এগিয়ে আসছে পশ্চিমবঙ্গের দিকে। তার ফলেই মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। বৃষ্টির কারণে কয়েকটি জেলায় হলুদ সতর্কতাও জারি করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলার কয়েকটি এলাকায়। বৃষ্টির জন্য এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এই জেলাগুলির পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলার কয়েকটি এলাকায়। এই জেলাগুলিতেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বুধ এবং বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণের সমস্ত জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সতর্কতা জারি করা হয়েছে উত্তরের একাধিক জেলাতেও। বুধবার বৃষ্টির কারণে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির কারণে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে উত্তরের সমস্ত জেলা। তবে বৃষ্টির ফলে আবহাওয়ার বিশেষ পরিবর্তন হবে না।

Advertisement

মঙ্গলবার সকাল থেকেই আকাশ আংশিক মেঘলা থাকবে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় এক ডিগ্রি কম। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস, বৃষ্টির পর বিদায় নিতে পারে শীত। তাপমাত্রা পতনের আর সম্ভাবনা নেই। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে রাজ্য জুড়ে তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়া দফতরের। দুই থেকে তিন দিনের মধ্যে রাজ্য জুড়ে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন