Mamata Banerjee

মালবাজারে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা, আহতদের ৫০ হাজার করে সাহায্য ঘোষণা মোদী ও মমতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন যে, জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এখনও উদ্ধারকাজ চালাচ্ছে। উদ্ধার করা হয়েছে প্রায় ৭০ জনকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১২:১৩
Share:

মালবাজারের ঘটনায় টুইট করলেন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী। নিজস্ব চিত্র।

জলপাইগুড়ির মালবাজারে হড়পা বানে বিপর্যয়ে মৃতদের পরিবার ও আহতদের জন্য আর্থিক সাহায্যের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ও আহতদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। একই পরিমাণ আর্থিক সাহায্য ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর দফতরও।

Advertisement

বৃহস্পতিবার টুইটারে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘দুর্গা প্রতিমা বিসর্জনের সময় জলপাইগুড়িতে মাল নদীতে হড়পা বানে বিপর্যয় হয়েছে। আট জনের মৃত্যু হয়েছে। তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে ১৩ জনের চিকিৎসা চলছে। তাঁদের দ্রুত আরোগ্য কামনা করছি।’’

এই ঘটনা প্রসঙ্গে মমতা আরও জানিয়েছেন যে, জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এখনও উদ্ধারকাজ চালাচ্ছে। পুলিশ, সিভিল ডিফেন্স কর্মী ও স্থানীয় যুবকদের সাহায্যে প্রায় ৭০ জনকে উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, আর কেউ নিখোঁজ নেই।

Advertisement

মালবাজারে বিপর্যয়ে হেল্পলাইন নম্বর খোলা হয়েছে। নম্বরগুলি হল, ০৩৫৬১২৩০৭৮০ ও ৯০৭৩৯৩৬৮১৫। এই কঠিন সময়ে সকলকে জোটবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। টুইটারে তিনি লিখেছেন, ‘‘জলপাইগুড়িতে প্রতিমা নিরঞ্জনের সময় যে দুর্ঘটনা ঘটেছে তাতে আমি ক্ষুব্ধ। এই দুর্ঘটনায় যাঁরা মারা গিয়েছেন, তাঁদের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করছি।’’

অন্য দিকে, মালবাজারের ঘটনায় রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগেছে বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছেন, ‘‘আমি রাজ্য সরকারকে অনুরোধ করছি, অনুগ্রহ করে জলপাইগুড়ি জেলা প্রশাসনকে নির্দেশ দিন, অবিলম্বে নিখোঁজ ব্যক্তিদের সম্পর্কে কোনও সুনির্দিষ্ট তথ্য (যদি থাকে) তা যেন জনসমক্ষে প্রকাশ করা হয়। এ ছাড়াও রাজ্য সরকার যেন দ্রুত এবং যথাযথ ক্ষতিপূরণ ঘোষণা করেন।’’ বৃহস্পতিবার মালবাজার হাসপাতালে আহতদের দেখতে যান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা।

বুধবার দশমীর সন্ধ্যায় দুর্গা প্রতিমা বিসর্জনের সময় মাল নদীতে আচমকা হড়পা বানে ভেসে যান বহু মানুষ। বৃহস্পতিবার সকালে প্রথমে উদ্ধারকাজ বন্ধ ছিল। পরে আবার শুরু করা হয় উদ্ধারকাজ। বৃষ্টিতে ছাতা মাথায় দিয়ে উদ্ধারকাজ দেখতে ভিড় জমান অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন