পেয়াঁজ আগুন কেন, কেন্দ্রকে প্রশ্ন মমতার

একই সঙ্গে এ রাজ্যের চাহিদামতো পেঁয়াজ কেন্দ্র পাঠায়নি বলেও অভিযোগ করেছেন মমতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৯ ০৫:০৪
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।—ছবি পিটিআই।

পেঁয়াজের দাম ১৪০ টাকা কেজি ছাড়িয়েছে। কেন? কেন্দ্রীয় সরকারের কাছে তার জবাব চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পেঁয়াজ আমদানির দায়িত্ব কেন্দ্রীয় সরকারের, তা মনে করিয়ে দিয়ে মমতা শুক্রবার বলেন, ‘‘মূল্যবৃদ্ধি কেন্দ্রীয় সরকারের ব্যাপার। পেঁয়াজ তো আমদানি করতে হয়। শুধু মাত্র একে মারো, ওকে মারো বললে মানুষ পেঁয়াজ পাবে কি?’’ ভবিষ্যৎ ভেবে রাজ্য নিজের উদ্যোগে পেঁয়াজ চাষ শুরু করেছে বলেও মমতা জানিয়েছেন।

Advertisement

একই সঙ্গে এ রাজ্যের চাহিদামতো পেঁয়াজ কেন্দ্র পাঠায়নি বলেও অভিযোগ করেছেন মমতা। তাঁর বক্তব্য, রাজ্যের কাছে জানতে চাওয়া হয়েছিল, কত পেঁয়াজ লাগবে। রাজ্য ২০০ মেট্রিক টনে কথা বলার পরেও মাত্র ২০ মেট্রিক টন কেন্দ্র পাঠিয়েছিল বলে মমতা জানান। পাঠানো পেঁয়াজের মধ্যে ১০ মেট্রিক টনই পচা বলে মুখ্যমন্ত্রীর অভিযোগ। তাঁর মন্তব্য, ‘‘বাংলাকে খরচের খাতায় রেখে দিয়েছে তো। ভেবেছে বাংলার মানুষ কোনও দিন মাথা তুলে দাঁড়াতে পারবে না! আমার প্রাপ্য আমাকে দিচ্ছে না কেন?’’

শুধু কেন্দ্রীয় নির্ভরতায় না থেকে কেন এ রাজ্যে পেঁয়াজ উৎপাদনে বিগত বাম সরকার নজর দেয়নি, তা নিয়েও উষ্মা ব্যক্ত করেন মমতা। তাঁর অভিযোগ, ‘‘এখানে পেঁয়াজ উৎপাদন হত না। বাম, বিজেপি বা কংগ্রেস কেউই রাজ্যে পেঁয়াজ উৎপাদনে উদ্যোগী হয়নি। আমরা পেঁয়াজ বাঁকুড়া, পুরুলিয়া, মুর্শিদাবাদে পেঁয়াজ চাষ শুরু করেছি।’’ পেঁয়াজ চাষে আলাদা মাটি-জমির যে প্রয়োজন, তা উল্লেখ করে মমতা বোঝান, ‘‘সব জায়গা পেঁয়াজ হয় না। আলাদা জমি লাগে এর জন্য। সময় লাগবে।’’ শুধু পেঁয়াজ নয়, মাছ, ডিম এবং ইলিশ উৎপাদনেও এ রাজ্য তৎপর হয়েছে বলে মমতা জানিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন