Mamata Banerjee

Mamata Banerjee: পেট্রল-ডিজেলের দাম হ্রাসে রাজ্যেরও ভাগ রয়েছে, কেন্দ্রকে বিঁধে বললেন মুখ্যমন্ত্রী মমতা

মুখ্যমন্ত্রী জানান, পেট্রল শুল্কে ছাড় দেওয়ায় ২৭৩.৮ কোটি এবং ডিজেলে শুল্কে ছাড়ের জন্য ৩৬৮.৩৭ কোটি টাকা ক্ষতি হচ্ছে রাজ্যের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ২০:৫১
Share:

সাংবাদিক বৈঠকে মমতা

উৎপাদন শুল্ক কমিয়ে শনিবার পেট্রল ও ডিজেলের দাম নিয়ন্ত্রণের ভার রাজ্যের ঘাড়ে ঠেলেছিল কেন্দ্রীয় সরকার। সোমবার পাল্টা সেই কেন্দ্রের কোর্টেই বল ঠেলে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জ্বালানির উপর কেন্দ্রের শুল্ক হ্রাসের সিদ্ধান্তে রাজ্যের ঘাড়ে কোপ পড়েছে বলে জানালেন বাংলার মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, লিটার প্রতি পেট্রলে ৮ টাকা এবং ডিজেলে ৬ টাকা শুল্ক কমানোর যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে, তার মধ্যে রাজ্যেরও ভাগ রয়েছে। পেট্রলে লিটার প্রতি ২ টাকা ৮০ পয়সা এব‌ং ডিজেলে ২ টাকা ৩ পয়সা যাচ্ছে রাজ্যের ভাঁড়ার থেকেই। জ্বালানির উপর শুল্ক কমিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যেমন কেন্দ্রের ক্ষতির হিসাব তুলে ধরেছিলেন, একই ভাবে মমতাও সোমবার তুলে ধরলেন রাজ্যের ক্ষতির খতিয়ান। পাশাপাশি, কেন্দ্রকে পেট্রল ও ডিজেলের উপর শুল্ক না কমিয়ে সেস কমানোর পরামর্শও দিয়েছেন তিনি।

দেশ জুড়ে জ্বালানির দামবৃদ্ধি নিয়ে অনেক দিন ধরেই কেন্দ্র ও রাজ্য তরজা চলছিল। সেই আবহে কেন্দ্র উৎপাদন শুল্ক কমিয়ে দেওয়ায় বাজারে পেট্রল-ডিজেলের দাম লিটার প্রতি এক ধাক্কায় যথাক্রমে ৯ টাকা ও ৭ টাকা কমে গিয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে জ্বালানির দাম আরও কিছুটা কমানোর চাপ রাজ্যের ঘাড়েই এসে পড়েছে। তা নিয়েও বাগ্‌যুদ্ধ চলেছে কেন্দ্র ও বিরোধীদের মধ্যে। সেই আবহে মমতা বলেন, ‘‘পেট্রলে লিটার পিছু ৮ টাকা এবং ডিজেলে লিটার পিছু ৬ টাকা শুল্ক ছাড় দিয়েছে কেন্দ্র। এতে বাংলার ভাগ থেকে পেট্রল কর ১ টাকা ৮০ পয়সা আর ডিজেলে ১ টাকা ৩ পয়সা কমেছে। বাংলা যে হেতু আগে থেকেই পেট্রল ও ডিজেলে ১ টাকা করে রিবেট (ছাড়) দেয়, তাই সব মিলিয়ে এখানে প্রতি লিটার পেট্রলের দাম ২ টাকা ৮০ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের দাম ২ টাকা ৩ পয়সা কমেছে।’’ তাঁর অভিযোগ, “কেন্দ্র শুল্ক কমিয়েছে। যার ফলে রাজ্যের ঘাড়েও কোপ পড়েছে। সেস ওঠালে এটা হত না। সেসের ভাগ রাজ্য পায় না বলেই সেটা কমায়নি। এই ভাবেই রাজ্যের ঘাড়ে বোঝা চাপাচ্ছে কেন্দ্র।”

Advertisement

এর পরেই ক্ষতির পরিমাণ তুলে ধরে মুখ্যমন্ত্রী জানান, পেট্রল শুল্কে ছাড় দেওয়ায় রাজ্যের ২৭৩.৮ কোটি এবং ডিজেলে শুল্কে ছাড়ের জন্য ৩৬৮.৩৭ কোটি টাকা ক্ষতি হচ্ছে। সেস বাবদ ক্ষতি হয়েছে আরও ৫০০ কোটির। সব মিলিয়ে রাজ্যের প্রায় ১,১০০ কোটি টাকা ক্ষতির হিসাব দিয়েছেন মমতা। তার পরেই সুর চড়িয়ে তিনি বলেন, ‘‘কেউ কেউ বলছেন, এই রাজ্যে এত টাকা কমিয়েছে, ওই রাজ্য অত টাকা কমিয়েছে। কিন্তু সেই বিজেপিশাসিত রাজ্যগুলো কেন্দ্রের কাছ থেকে কত টাকা পায়, আর আমরা কত টাকা পাই? আমাদের পাওনাই তো দেওয়া হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন