Pradhan Mantri Awas Yojana

আবাস যোজনা নিয়ে ক্ষোভ, পুরুলিয়ায় ঘণ্টার পর ঘণ্টা তালাবন্ধ পঞ্চায়েত প্রধান-সহ কর্মীরা

আবাস যোজনা নিয়ে বুধবারও পুরুলিয়া জেলার একাধিক পঞ্চায়েতে বুধবার ক্ষোভের আঁচ টের পাওয়া গিয়েছে। জেলার একাধিক পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে দেন এই প্রকল্পে ‘বঞ্চিত’ মানুষজন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ২১:০৪
Share:

পুরুলিয়ার সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতে প্রধান-সহ অন্যান্য কর্মীকে তালাবন্ধ করে বাইরে বিক্ষোভ এলাকায় আবাস যোজনা প্রকল্পে ঠাঁই না পাওয়া স্থানীয় বাসিন্দাদের। —নিজস্ব চিত্র।

আবাস যোজনা নিয়ে ক্ষোভের আঁচ যেন কিছুতেই থামছে না। বুধবারও পুরুলিয়া জেলার একাধিক পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে দেন এই প্রকল্পে ‘বঞ্চিত’ মানুষজন। বাঘমুণ্ডি এবং পুরুলিয়া ব্লকের একাধিক গ্রামে একই ছবি ধরা পড়েছে। পুরুলিয়া-১ ব্লকের সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান-সহ কর্মীদের ৫ ঘণ্টারও বেশি সময় তালাবন্ধ অবস্থায় কাটাতে হয়। রাত প্রায় ৯ টা নাগাদ বিডিও এবং পুলিশের হস্তক্ষেপে তালা খুলে তাঁদের বার করে নিয়ে আসা হয়। এ নিয়ে পুরুলিয়া জেলা প্রশাসনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

আবাস যোজনা নিয়ে বুধবারও পুরুলিয়া জেলার একাধিক পঞ্চায়েতে ক্ষোভের আঁচ টের পাওয়া যায়। বাঘমুণ্ডি ব্লকের সিন্দরী গ্রাম পঞ্চায়েতে প্রধান-সহ পঞ্চায়েত কর্মীদের তালাবন্ধ করে রাখেন বিক্ষুব্ধরা। পুরুলিয়া-১ ব্লকের চাকলতোড় এলাকার গোপলাডি গ্রামে ‘বঞ্চিত’ গ্রামবাসীরা দীর্ঘ ক্ষণ অঙ্গনওয়াড়ি কর্মীদের তালাবন্ধ করে রাখেন। পরে টামনা থানার পুলিশ গিয়ে তাঁদের উদ্ধার করে। অন্য দিকে, ওই ব্লকের সোনাইজুড়ি গ্রাম পঞ্চায়েতে প্রধান-সহ অন্যান্য কর্মীকে তালাবন্ধ করে বাইরে বিক্ষোভ দেখাচ্ছেন এলাকায় আবাস যোজনা প্রকল্পে ঠাঁই না পাওয়া স্থানীয় বাসিন্দারা। তাঁদের দাবি, যোগ্য হওয়া সত্ত্বেও অনৈতিক ভাবে তাঁদের নাম যোজনার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত, সন্ধ্যা সাড়ে ৭টার পরও ছবির বদল হয়নি। ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন বিডিও অনিরুদ্ধ ঘোষ-সহ পুলিশ আধিকারিকেরা।

পঞ্চায়েতের ভিতরে তালাবন্ধ অবস্থায় থাকা প্রধান সুনীল সহিসের ফোনে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করলে তিনি বলেন, ‘‘সাড়ে ৫ ঘণ্টা ধরে তালাবন্ধ অবস্থায় রয়েছি। বিক্ষোভকারীদের দাবি সঙ্গত। কিন্তু আমাদের তো কিছু করণীয় নেই। পুরো বিষয়টি ব্লক থেকে তদারকি করা হয়েছে।’’ যদিও আবাস যোজনা নিয়ে ক্ষোভের বিষয়ে প্রতিক্রিয়া জানতে পুরুলিয়া জেলার অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) আদিত্য বিক্রম হিরানিকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন