স্মার্ট ক্লাস চন্দ্রকোনায়

এ বার স্মার্ট ক্লাস শুরু হল চন্দ্রকোনার চাঁদুর হাইস্কুলে। রাষ্ট্রীয় সবর্শিক্ষা মিশনের আর্থিক সহযোগিতায় এ দিন প্রযুক্তি নির্ভর পাঠ্যক্রমের উদ্বোধন করেন পশ্চিম মেদিনীপুরের জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ শ্যাম পাত্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৬ ০০:১৫
Share:

চলছে ক্লাস। নিজস্ব চিত্র।

এ বার স্মার্ট ক্লাস শুরু হল চন্দ্রকোনার চাঁদুর হাইস্কুলে। রাষ্ট্রীয় সবর্শিক্ষা মিশনের আর্থিক সহযোগিতায় এ দিন প্রযুক্তি নির্ভর পাঠ্যক্রমের উদ্বোধন করেন পশ্চিম মেদিনীপুরের জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ শ্যাম পাত্র। উপস্থিত ছিলেন চাঁদুর-সংলগ্ন গ্রামের বাসিন্দা এবং অভিভাকরা। স্কুল সূত্রের খবর, আপাতত একটি শ্রেণিকক্ষেই আনুষ্ঠানিক ভাবে স্মার্ট ক্লাস শুরু করা হয়েছে। তবে প্রত্যন্ত গ্রামের এই স্কুলে এখনও ওয়াই-ফাইয়ের সুবিধা চালু হয়নি। ফলে বেসরকারি মোবাইল সংস্থার ইন্টারনেট সংযোগ নিয়েই তা চালু হয়েছে। এ দিন ভূগোলের ক্লাস শুরু হয়েছে। পঠন-পাঠনের মানোন্নয়ন এবং পাঠ্য বিষয়ে আগ্রহ বাড়তে প্রযুক্তির মাধ্যমে শিক্ষা ব্যবস্থা চালুর উদ্যোগী হয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই থেকেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজগুলিতেও ধীরে ধীরে স্মার্ট ক্লাস রুম চালু হচ্ছে। জেলার প্রত্যন্ত গ্রামের এই স্কুলটিতে স্মার্ট ক্লাস রুম চালু হওয়ায় খুশি গ্রামবাসী থেকে পড়ুয়ারাও। স্কুলের টিচার ইনচার্জ উদয় চট্টোপাধ্যায় বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই আমরা উদ্যোগী হয়েছিলাম। স্কুলের সমস্ত শিক্ষক-শিক্ষাকর্মী এবং গ্রামবাসীদের চেষ্টায় এটি চালু করতে পেরে ভাল লাগছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন