Anganwadi Workers

অঙ্গনওয়াড়ি ভাতা

কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া তালিকা অনুযায়ী, অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা উভয়ের জন্যই বাংলার সরকার মাসে ১৩০০ টাকা করে বাড়তি সাম্মানিক দিচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ০২:৪৭
Share:

প্রতীকী ছবি।

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের সাম্মানিক ও ভাতা বাড়ানো হয়েছে সাম্প্রতিক কালে। নতুন করে এখন আর বৃদ্ধির কোনও ইঙ্গিত কেন্দ্রীয় সরকার দিচ্ছে না। রাজ্যসভায় তৃণমূল সাংসদ মানস ভুঁইয়ার প্রশ্নের জবাবে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি জানিয়েছেন, ২০১৮ সালের ১ অক্টোবর থেকে অঙ্গনওয়াড়ি কর্মীদের সাম্মানিকের পরিমাণ মাসে তিন হাজার থেকে বাড়িয়ে সাড়ে চার হাজার এবং সহায়িকাদের ক্ষেত্রে ২২৫০ থেকে বাড়িয়ে সাড়ে তিন হাজার টাকা করা হয়েছে। সহায়িকাদের জন্য মাসে আড়াইশো টাকা করে ‘পারফরম্যান্স লিঙ্কড ইনসেন্টিভ’-এর সুযোগ আছে। কর্মীদের মাসে ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে ‘পোষণ’ অভিযানের অঙ্গ হিসেবে। এ ছাড়াও রাজ্যগুলি নিজস্ব তহবিল থেকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের জন্য ভাতা দেয়। কেন্দ্রীয় মন্ত্রকের দেওয়া তালিকা অনুযায়ী, অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা উভয়ের জন্যই বাংলার সরকার মাসে ১৩০০ টাকা করে বাড়তি সাম্মানিক দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন