Madhyamik Examination 2025

সামনের বছরের মাধ্যমিক এগিয়ে এল, কবে থেকে পরীক্ষা শুরু হবে, জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। শেষ হওয়ার কথা ছিল ২৪ ফেব্রুয়ারি। এই ঘোষণা করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৮
Share:

—প্রতীকী ছবি।

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। শেষ হওয়ার কথা ছিল ২৪ ফেব্রুয়ারি। এই ঘোষণা করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কিন্তু রবিবার মধ্যশিক্ষা পর্ষদ জানাল, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। কবে থেকে পরীক্ষা শুরু হবে, বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়েও দেওয়া হল।

Advertisement

পর্ষদ জানিয়েছে, ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে আগামী মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। তবে শেষ হবে ফেব্রুয়ারিতেই। আগের ঘোষণায় কবে কী পরীক্ষা হবে, জানিয়েছিলেন ব্রাত্য। কিন্তু রবিবারের বিজ্ঞপ্তিতে তার উল্লেখ নেই। এ বছর, অর্থাৎ ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ যে দিন হবে, সেই দিন সামনের বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে পর্ষদ।

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার শুরুর দিনটি নিয়ে বিতর্ক হয়েছিল। ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৫-এর ১৪ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। এ ছাড়া ও দিন শবে বরাতও। দু’টি কারণেই রাজ্য সরকারের ছুটি থাকে। ফলে স্কুলও ছুটি। কী করে ওই দিন পরীক্ষা ফেলা হয়, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন শিক্ষকদের একাংশ। পর্ষদ এ নিয়ে প্রকাশ্যে মুখ না খুললেও শিক্ষা দফতরের সূত্রের বক্তব্য ছিল, মাধ্যমিকের ওই সূচি সম্ভাব্য। পর্ষদের ওয়েবসাইটে যখন বিজ্ঞপ্তি দেওয়া হবে, তখন সব দিক বিবেচনা করেই দেওয়া হবে চূড়ান্ত সূচি। তার প্রেক্ষিতে প্রশ্ন উঠেছিল, যখন মাধ্যমিকের সূচির কথা ঘোষণা করা হয়, তখন একবারও ‘সম্ভাব্য’ কথাটা বলা হয়নি। এর আগে কোনও বার মাধ্যমিকে সম্ভাব্য সূচি দেওয়া হয়নি। একটাই সূচি দেওয়া হয়। সেটাই ধরে নেওয়া হয় চূড়ান্ত বলে। শুধু তা-ই নয়, প্রতি বছর মাধ্যমিকের ফল ঘোষণার দিন পরের বারের মাধ্যমিকের সূচি দেওয়া হয়। এ বার সব দিক খতিয়ে না দেখে পরীক্ষা শেষ হতেই তাড়াহুড়ো করে কেন পরের বারের সূচি ঘোষণা করে দেওয়া হল, সেই প্রশ্নও তুলেছিলেন শিক্ষকদের একাংশ। ঘটনাচক্রে, তার পর রবিবার পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে মাধ্যমিকের সূচি বদলের কথা জানিয়ে দিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন