NGT

পরিবেশের ক্ষতি হচ্ছে, বাংলাকে ৩,৫০০ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের

ট্রাইব্যুনালের তরফে ক্ষোভ প্রকাশ করে বলা হয়েছে, ‘বর্জ্য ব্যবস্থাপনা সঠিক ভাবে না হওয়ায় পরিবেশের যে ক্ষতি হয়েছে, তার জন্য অবশ্যই ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে।’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২৩:৩১
Share:

পশ্চিমবঙ্গ সরকারকে ৩,৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল।

রাজ্যে যত কঠিন বা তরল বর্জ্য তৈরি হয়, তত পরিমাণের ব্যবস্থাপনা হয় না। এ জন্য বাড়ছে পরিবেশ দূষণ। এই অভিযোগে, পশ্চিমবঙ্গ সরকারকে ৩,৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)।

Advertisement

২০২২-২৩ অর্থবর্ষে রাজ্য বাজেটে নগরোন্নয়ন এবং পুর বিষয়ক কাজে বরাদ্দ হয়েছে ১২,৮১৮.৯৯ কোটি টাকা। কিন্তু ট্রাইব্যুনালের তরফে ক্ষোভ প্রকাশ করে বলা হয়েছে, বর্জ্য নিষ্কাশনের বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে না পশ্চিমবঙ্গ সরকার। ‘বর্জ্য ব্যবস্থাপনা সঠিক ভাবে না হওয়ায় পরিবেশের যে ক্ষতি হয়েছে, তার জন্য অবশ্যই ক্ষতিপূরণ দিতে হবে রাজ্যকে।’

১ সেপ্টেম্বর এই রায়টি দিয়েছে বিচারপতি আদর্শ কুমার গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চ। জানিয়েছে, পরিবেশ দূষণ রুখতে এনজিটি আইনের ১৫ নম্বর ধারায় এই ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশেই এই পদক্ষেপ।

Advertisement

বেঞ্চ জানিয়েছে, রাজ্যবাসীকে দূষণমুক্ত পরিবেশে বসবাসের সুযোগ করে দেওয়া রাজ্য সরকারের দায়িত্ব। এনিজিটি এ-ও জানিয়েছে, প্রতি দিন রাজ্যের শহরে ২,৭৫৮০ লক্ষ লিটার বর্জ্য উৎপন্ন হয়। সেখানে রাজ্যের বর্জ্য ব্যবস্থাপনার ক্ষমতা হল ১৫০৫৮.৫ লক্ষ লিটার। আর নিয়মিত সেখানে ব্যবস্থাপনা হয় ১,২৬৮ লক্ষ লিটার। লক্ষ লক্ষ লিটার বর্জ্যের ব্যবস্থাপনা হয় না। সে কারণেই ক্ষতিপূরণের নির্দেশ। বেঞ্চ আরও জানিয়েছে, ক্ষতিপূরণ না দিলে তার পরিমাণ আরও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন