Abhishek Banerjee

বিবেক মিছিল তথা দ্বৈরথে নেই শুভেন্দু, আছেন শুধু মাল্যদানে

সোমবার রাতে রাজ্য বিজেপি-র পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ১০টায় শ্যামবাজার থেকে তাদের মিছিল শুরু হলেও তাতে থাকছেন না শুভেন্দু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২১ ০২:০১
Share:

ফাইল চিত্র

মঙ্গলবার স্বামী বিবেকানন্দ-র জন্মদিনে কলকাতায় শুভেন্দু-অভিষেকের দ্বৈরথ হচ্ছে না। মঙ্গলবার তৃণমূলের মিছিলে অভিষেক বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকলেও উত্তর কলকাতা থেকে বিজেপি-র কর্মসূচিতে দেখা যাবে না শুভেন্দু অধিকারীকে। যদিও অভিষেকের সঙ্গে মিছিল-দ্বৈরথে না থাকলেও দলের হয়ে স্বামীজির মূর্তিতে মাল্যদান কর্মসূচিতে থাকছেন শুভেন্দু।

Advertisement

সোমবার রাতে রাজ্য বিজেপি-র পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ১০টায় শ্যামবাজার থেকে তাদের মিছিল শুরু হলেও তাতে থাকছেন না শুভেন্দু। যদিও মঙ্গলবার স্বামী বিবেকানন্দর বসতবাড়ি সিমলা স্ট্রিটে গিয়ে মূর্তিতে মাল্যদান করবেন তিনি সকাল সাড়ে ৮টায়। সঙ্গে থাকবেন এই রাজ্যের বিজেপি-র নির্বাচনী প্রস্তুতির তদারকির দায়িত্বপ্রাপ্ত উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য।

বিজেপি-র মিছিলে দেখা যাবে না দলের আর এক নেতা তথা রাজ্য বিজেপি-র পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়কেও। শুভেন্দুরও আগে সকাল ৮টায় সিমলা স্ট্রিটে গিয়ে স্বামীজির মূর্তিতে মাল্যদান করবেন তিনি।

Advertisement

আরও পড়ুন: কর্নাটকে গাড়ি দুর্ঘটনায় সঙ্কটজনক কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপাদ নাইক, মৃত স্ত্রী এবং সচিব

প্রসঙ্গত, ১২ জানুয়ারি স্বামীজির জন্মদিনে উত্তর কলকাতার শ্যামবাজার থেকে সিমলা ষ্ট্রিট পর্যন্ত মিছিল করার কথা আগেই জানিয়েছিল বিজেপি। তাৎপর্যপূর্ণ ভাবে, ‘বিবেকের ডাক’-নামে ওই মিছিলের দিনেই তৃণমূলের মিছিলের পাল্টা কর্মসূচি ঘোষণা করা হয়। দক্ষিণ কলকাতায় গোলপার্ক থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিলের নেতৃত্বে থাকবেন অভিষেক।

আরও পড়ুন: শোভন ‘বৈশাখীর গ্ল্যাক্সো বেবি’, মিছিলের পরে বলল তৃণমূল

বিজেপি সূত্রে আগে জানা গিয়েছিল, মঙ্গলবারের মিছিলে থাকবেন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়, কৈলাস এবং শুভেন্দু। তবে একেবারে শেষ মুহূর্তে সেই কর্মসূচির রদবদল করা হয়েছে। সোমবার সকালে দিল্লি গিয়েছিলেন দিলীপ। মঙ্গলবার সকালে দিল্লি থেকে ফিরে মিছিলে যোগ দেবেন তিনি। থাকবেন মুকুল এবং প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিংহ এবং বিজেপি যুব মোর্চার সভাপতি সৌমিত্র খাঁ। মিছিল শেষে সিমলা স্ট্রিটে স্বামীজির বাড়িতে গিয়ে মাল্যদান করার কথা দিলীপ-মুকলদের। অর্থাৎ রাজ্য বিজেপি-র চার ‘ওজনদার’ নেতা দিলীপ-শুভেন্দু-মুকুল-কৈলাস— তিনটি ভিন্ন সময়ে যাবেন বিবেকানন্দের বসতবাড়িতে।

তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগদানের পর মঙ্গলবারই এই প্রথম কলকাতায় কোনও প্রকাশ্য কর্মসূচিতে শুভেন্দু থাকবেন বলে জানা গিয়েছিল। একই দিনে অভিষেকের নেতৃত্বে তৃণমূলের মিছিল থাকায় ‘সম্মুখসমর’ নিয়ে যথেষ্ট সরগরম ছিল রাজ্য রাজনীতির দুই যুযুধান শিবির। তবে একেবারে মঙ্গলবার আর তা হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন