ভিন্ রাজ্য থেকে ফিরে ডেঙ্গি

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই রোগীরা হলেন ছোট ফলিমারি গ্রামের সামিনা বিবি, নিগমনগরের দীপ্তি মহন্ত এবং এ রব্বানি। ওই রোগীদের পরিবার সূত্রে খবর, আক্রান্তরা সকলেই ভিন্‌ রাজ্যে থাকতেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

দিনহাটা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৯ ০৫:৫৪
Share:

অসুস্থ: দিনহাটা হাসপাতালে জ্বরে আক্রান্ত এক রোগিণী। শনিবার। নিজস্ব চিত্র

রাজ্যের বাইরে থেকে আসা তিনজনের শরীরে ডেঙ্গির জীবাণু মিলল দিনহাটায়। আক্রান্তরা সকলেই দিনহাটা মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন।

Advertisement

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই রোগীরা হলেন ছোট ফলিমারি গ্রামের সামিনা বিবি, নিগমনগরের দীপ্তি মহন্ত এবং এ রব্বানি। ওই রোগীদের পরিবার সূত্রে খবর, আক্রান্তরা সকলেই ভিন্‌ রাজ্যে থাকতেন। জ্বরের উপসর্গ নিয়ে তাঁরা দিনহাটায় এসেছিলেন। তাঁদের হাসপাতালে নিয়ে আসার পর চিকিৎসা শুরু হলে তিন জনের শরীরে ডেঙ্গির জীবাণু মেলে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শনিবার পর্যন্ত মোট ১৩ জন রোগী জ্বর নিয়ে দিনহাটা হাসপাতালে ভর্তি। এঁদের মধ্যে তিন জনের রক্তে ডেঙ্গির জীবাণু মেলে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, যাঁদের রক্তের ডেঙ্গির জীবাণু মিলেছে সেই রোগীদের বিশেষভাবে চিকিৎসা চলছে। তাঁদের অন্য রোগীদের থেকে আলাদা রাখা হয়েছে। ডেঙ্গি আক্রান্ত এই রোগীরা জানান, তাঁরা দিন কয়েক আগেই জ্বর নিয়ে ভিন্‌ রাজ্য থেকে দিনহাটায় আসেন ও হাসপাতালে ভর্তি হন।

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ডেঙ্গি রোগ প্রতিরোধে দিনহাটা মহকুমা জুড়ে সচেতনতামূলক প্রচারের পাশাপাশি নানা পদক্ষেপ করা হয়েছে। প্রশাসনের কর্তারা জানিয়েছেন, ডেঙ্গি রোগ প্রতিরোধে দিনহাটা পুরসভার পক্ষ থেকে শহরের বিভিন্ন ওয়ার্ডে নালা-নর্দমা-সহ বিভিন্ন স্থানে মশার উপদ্রব রুখতে স্প্রে করার পাশাপাশি পুর এলাকার বাসিন্দাদের নানাভাবে সচেতন করা হচ্ছে। কোথাও কোথাও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে ড্রেনগুলিতে গাপ্পি মাছ ছাড়ার কাজও এর মধ্যে সম্পন্ন হয়েছে।

দিনহাটা মহকুমা হাসপাতালের সুপার রঞ্জিত মণ্ডল বলেন, ‘‘জ্বরের উপসর্গ নিয়ে হাসপাতালে গত কয়েক দিনে বেশ কয়েকজন রোগী ভর্তি হয়েছেন। এঁদের মধ্যে তিন জনের রক্তে ডেঙ্গির জীবাণু মিলেছে। তাঁদের অন্য রোগীদের থেকে আলাদা রেখে চিকিৎসা চলছে। বর্তমানে তাঁরা সুস্থ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন