Udayan Guha

TMC: বিধায়কের বিরুদ্ধে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ, দলের নেতার বিরুদ্ধেই থানায় উদয়ন গুহ

অভিযোগ, নিজের প্রোফাইল থেকে উদয়নের নামে ভুয়ো খবর ‘শেয়ার’ করেছেন দিনহাটা পুরসভার প্রাক্তন কাউন্সিলর তথা তাঁর একসময়ের ছায়াসঙ্গী তৃণমূল নেতা জয়দীপ ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দিনহাটা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ২১:২২
Share:

তৃণমূল নেতার উপর চটে লাল উদয়ন। ফাইল ছবি।

গরু পাচার এবং কয়লাপাচার-কাণ্ডে তৃণমূল বিধায়ক উদয়ন গুহ এবং শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেবের নাম জড়িয়ে নেটমাধ্যমে ভাইরাল একটি খবর। আর সেটিকে‘ভুয়ো খবর’ বলে অভিযোগ করে দলেরই নেতার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করলেন দিনহাটার বিধায়ক উদয়ন। অভিযোগ, নিজের প্রোফাইল থেকে উদয়নের নামে ভুয়ো খবর ‘শেয়ার’ করেছেন দিনহাটা পুরসভার প্রাক্তন কাউন্সিলর তথা তাঁর একসময়ের ছায়াসঙ্গী তৃণমূল নেতা জয়দীপ ঘোষ। নেট মাধ্যমে তাঁর নামে ‘ভুয়ো খবর’ ‘শেয়ার’ করার অভিযোগে জয়দীপের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করলেন এই তৃণমূল বিধায়ক।

Advertisement

অন্য দিকে দলেরই নেতার বিরুদ্ধে বিতর্কিত খবর নেটমাধ্যমে পোস্ট করার জন্য জয়দীপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি পার্থপ্রতিম রায়। উদয়নের অভিযোগ, গৌতম দেব এবং তাঁর বিরুদ্ধে গরুপাচার এবং কয়লাপাচারে ইডি-র পক্ষ থেকে সমন পাঠানো হয়েছে, এমনই একটি ভুয়ো খবর ভাইরাল করা হয়েছে। সেই খবর নিজের ফেসবুক প্রোফাইল থেকে ‘শেয়ার’ করেছেন জয়দীপ। উদয়ন বলেন, ‘‘ইডি যদি সমন পাঠায়, তাহলে নিশ্চয়ই গৌতম দেব এবং আমি জানব। কিন্তু আমরা কিছুই জানলাম না। কিন্তু ইউটিউবে একটি নিউজ (খবর) প্রকাশ করা হল। সেখানে সেই সাংবাদিকের চেহারা দেখা যাচ্ছে না। স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে এটা ইচ্ছাকৃত ভাবে ‘ফেক নিউজ’ তৈরি করে ভাইরাল করা হয়েছে। দলেরই এক কর্মী সেটি নিজের ফেসবুক প্রোফাইল থেকে শেয়ার করেছেন। আমি দলের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলেছি। তাঁদের নির্দেশ অনুযায়ী, থানায় অভিযোগ দায়ের করেছি।’’

এ নিয়ে কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি পার্থপ্রতিম বলেন, ‘‘জয়দীপ ঘোষ একজন বিধায়কের নামে ফেক নিউজ শেয়ার করেছে। তারই পরিপ্রেক্ষিতে উদয়ন দিনহাটা থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। যত দিন পর্যন্ত এই মামলার নিষ্পত্তি না হয় তত দিন পর্যন্ত জয়দীপ ঘোষের সঙ্গে তৃণমূল কংগ্রেসের কোনও সম্পর্ক থাকবে না।’’ অন্য দিকে অভিযুক্ত জয়দীপের প্রতিক্রিয়া, ‘‘আমার প্রোফাইল থেকে এই ধরনের কোনও ভুয়ো খবর পোস্ট করা হয়নি। আর দল কী সিদ্ধান্ত নিয়েছে সেই বিষয়ে আমার কিছু জানা নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন