Coronavirus

বিরোধীরা ‘শকুন’! মমতার মন্তব্য তুলে ধরে ফের আক্রমণে ধনখড়

সংবাদমাধ্যমকে মুখ্যমন্ত্রী ভয় দেখাচ্ছেন বলেও রাজ্যপাল এ দিন তোপ দেগেছেন টুইটারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২০ ১৫:৩৮
Share:

ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তোপ রাজ্যপাল জগদীপ ধনখড়ের। —ফাইল চিত্র

লাগাতার আক্রমণে রাজ্যপাল জগদীপ ধনখড়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি মন্তব্যের সমালোচনা করে বৃহস্পতিবার ফের টুইট করলেন ধনখড়। মানুষ যখন অবর্ণনীয় দুর্দশায়, তখন কেন ঝগড়া বাড়াচ্ছেন? মুখ্যমন্ত্রীর উদ্দেশে প্রশ্ন ছুড়েছেন রাজ্যপাল।

Advertisement

গত দিন দশেক ধরে একনাগাড়ে টানাপড়েন চলছে রাজভবন এবং নবান্নের মধ্যে। করোনা সংক্রমণের মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকা নিয়ে বার বার নানা রকম অসন্তোষ প্রকাশ করছেন রাজ্যপাল। কখনও মুখ্যমন্ত্রী পাল্টা পত্রাঘাত করছেন। কখনও অন্য মন্ত্রী বা সাংসদ রাজ্যপালের অভিযোগের জবাব দিচ্ছেন। সেই সঙ্ঘাত বৃহস্পতিবারও থামল না।

এ দিন সকাল ৭টার একটু আগে রাজ্যপাল টুইট করেছেন। সাধারণত তিনি যে রকম দু’তিনটি ভাগে ভেঙে লম্বা টুইট করেন, এটিও সে রকমই। রাজ্যপাল প্রথমেই লিখেছেন, ‘‘কোভিড-১৯-এর মোকাবিলায় সব দলকে মিলেমিশে কাজ করতে আবেদন জানাচ্ছি।’’ তার পরের বাক্যেই ধনখড় নিশানা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। ‘‘বিরোধীদের আচরণ মৃতদেহের অপেক্ষায় থাকা শকুনের মতো,’’ মমতার বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্যে তিনি ব্যথিত বলে লিখেছেন ধনখড়। তাঁর কথায়, ‘‘এখন আমাদের মাথার উপরে ছাদ ভেঙে পড়ার অবস্থা এবং খুচরো রাজনীতি বন্ধ করতেই হবে।’’

Advertisement

আরও পড়ুন: পাওয়া গেল করোনার ওষুধ? মার্কিন বিজ্ঞানীর দাবিতে আশার আলো

সংবাদমাধ্যমকে মুখ্যমন্ত্রী ভয় দেখাচ্ছেন বলেও রাজ্যপাল এ দিন তোপ দেগেছেন টুইটারে। সংবাদমাধ্যমকে যে ভাবে ‘সঠিক আচরণ’ করার কথা বলেছেন মুখ্যমন্ত্রী, তা তিনি লক্ষ্য করেছেন বলে লিখেছেন রাজ্যপাল। বিভিন্ন ভাবে সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করার চেষ্টা হচ্ছে বলে তিনি অনুভব করছেন, লিখেছেন ধনখড়। তার পরে লিখেছেন, ‘‘কোনও কিছু লুকিয়ে রাখা উচিত নয়। স্বাধীন সংবাদমাধ্যম গণতন্ত্রের মেরুদণ্ড, অত্যাবশ্যকীয় অঙ্গ। সেই সম্পদের উপরে চাপ দেওয়া কেন!’’

আরও পড়ুন: ফের নক্ষত্রপতন বলিউডে, চলে গেলেন ঋষি কপূর

মঙ্গলবারও মুখ্যমন্ত্রীর উদ্দেশে কড়া টুইট করেছিলেন রাজ্যপাল। রাজনীতি ভুলে মানুষের ভোগান্তির দিকে নজর দিতে বলেছিলেন তিনি। এটা কেন্দ্রের বিরুদ্ধে বা রাজ্যপালের বিরুদ্ধে ছুরি শানানোর সময় নয়— এমন কথাও সে টুইটে লিখেছিলেন ধনখড়। মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে সে টুইটের কোনও জবাব দেওয়া হয়নি। বৃহস্পতিবার সকালে রাজ্যপাল যা লিখলেন টুইটারে, তার জবাবও এখনও মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে আসেনি। তবে রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা সুজিত বসু রাজ্যপালকে পাল্টা আক্রমণ করেছেন। নিজের কর্তব্য ভুলে গিয়ে রাজ্যপাল রাজনীতি করছেন এবং তিনি বিজেপির মুখপাত্র হিসেবে কাজ করছেন বলে সুজিত অভিযোগ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন