বিদ্যুতেও নয়া বেতন কমিটি

বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার পাশাপাশি নতুন বেতন কমিটি গড়ার জন্য রাজ্যের বিদ্যুৎকর্মীরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৯ ০৩:১০
Share:

—ফাইল চিত্র।

রাজ্য সরকারি কর্মীরা বর্ধিত বেতন পাবেন জানুয়ারি থেকেই। মহোৎসবে এ বার রাজ্যের প্রায় ৩০ হাজার বিদ্যুৎকর্মীদের জন্য সুখবর। প্রায় ১১ বছর পরে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার কর্মীদের জন্য বেতন কমিটি গঠন করা হয়েছে। বণ্টন সংস্থার চেয়ারম্যান শান্তনু বসুর নেতৃত্বে চার সদস্যের ওই কমিটি গড়া হয়েছে বলে মঙ্গলবার বিদ্যুৎ ভবনের খবর। কমিটির পোশাকি নাম বেতন কর্মসমিতি।

Advertisement

বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার পাশাপাশি নতুন বেতন কমিটি গড়ার জন্য রাজ্যের বিদ্যুৎকর্মীরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন। জুলাইয়ে তাঁদের বকেয়া ডিএ-র ১০ শতাংশ দেওয়ার কথা ঘোষণা করা হয়। নবান্নের সবুজ সঙ্কেত পেয়ে বণ্টন সংস্থার কর্মীদের জন্য এ বার বেতন কমিটিও গড়া হল। ১৫ ডিসেম্বরের মধ্যে ওই কমিটি রিপোর্ট দেবে। প্রাপ্য সুযোগ-সুবিধার আওতায় আসবেন অবসরপ্রাপ্ত বিদ্যুৎকর্মীরাও।

বিদ্যুৎ সূত্রের খবর, বেতন কমিটি কেন্দ্রীয়, রাজ্য সরকারি কর্মচারীদের পাশাপাশি বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থার কর্মীদের বেতন-কাঠামো এবং আর্থিক সুযোগ-সুবিধার অন্যান্য বিষয় পর্যালোচনা করে নিজেদের সুপারিশ পেশ করবে। কর্মীদের পদোন্নতি, অবসরকালীন সুবিধা-সহ বিভিন্ন বিষয় আসবে বিচার্যের আওতায়। মাথায় রাখা হবে বিদ্যুৎ সংস্থাগুলির আর্থিক স্বাস্থ্যের বিষয়টিও। বণ্টন সংস্থার পরিচালন পর্ষদ ওই কমিটির সুপারিশ খতিয়ে দেখে অনুমোদন করলে তবেই তা কার্যকর হবে। নিয়ম অনুযায়ী সুপারিশ মেনে চলা হবে বিদ্যুৎ উন্নয়ন নিগম, রাজ্য বিদ্যুৎ সংবহন সংস্থার কর্মীদের ক্ষেত্রেও। ২০০৯-এ বিদ্যুৎকর্মীদের জন্য শেষ বেতন কমিটি গড়া হয়েছিল। সেপ্টেম্বরেই রাজ্য সরকারি কর্মীদের জন্য ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ রূপায়ণের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন