Bogtui

Rampurhat Conflict: খুন করে পোড়ানো না কি পুড়িয়ে খুন? বগটুইয়ে তথ্য সংগ্রহ করল কেন্দ্রীয় ফরেন্সিক দল

কী ভাবে আগুন লেগেছিল, কোন দাহ্য পদার্থ সে দিন ব্যবহার হয়েছিল, সে সব খতিয়ে দেখতে নমুনা সংগ্রহ করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রামপুরহাট শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৫:৩৫
Share:

বগটুইয়ের জ্বালিয়ে দেওয়া বাড়ির একটি। ফাইল ছবি।

হাই কোর্টের নির্দেশে বগটুই-কাণ্ডের তদন্তভার নিচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আগামী শনিবার তারা পৌঁছবে রামপুরহাট থানার বগটুই গ্রামে। শুক্রবার তার আগেই পৌঁছে গেলেন কেন্দ্রীয় ফরেন্সিক ল্যাবরেটরি বা সিএফএসএল- এর বিশেষজ্ঞরা।

কী ভাবে আগুন লেগেছিল, কোন দাহ্য পদার্থ সে দিন ব্যবহার হয়েছিল, সে সব খতিয়ে দেখতে নমুনা সংগ্রহ করেন তাঁরা। সোনা শেখের পোড়া বাড়ি গিয়ে বেশ কিছু জিনিস সংগ্রহ করেন বিশেষজ্ঞরা।

Advertisement

গ্রামবাসীদের একাংশের অভিযোগ, তৃণমূল নেতা ভাদু শেখের খুনের পর যে মহিলা, শিশু-সহ যে ক’জনের মৃত্যু হয়, তাদের আগেই হত্যা করা হয়। পরে ওই বাড়িতে সেই দেহ ঢুকিয়ে জ্বালিয়ে দেওয়া হয়। আর এক অংশের দাবি, জ্যান্ত মানুষদের পোড়ানো হয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, নমুনা সংগ্রহ করলেই সে তথ্য বেরিয়ে আসবে। মৃতদের ফুসফুসে কার্বনের মাত্রাতে নিশ্চিত হওয়া যাবে খুনের পরে না আগে তাঁদের জ্বালিয়ে হত্যা করা হয়েছিল।

উল্লেখ্য, শুক্রবার কলকাতা হাই কোর্ট তার রায়ে জানায়, রাজ্যের গঠিত সিট কোনও তদন্ত করতে পারবে না। তা ছাড়া শুধু মাত্র ‘কেস পেপার’ তৈরি করেই থেমে থাকবে না সিবিআই। অভিযুক্তদের চিহ্নিত করে দ্রুত শাস্তির ব্যবস্থা করবে এবং তদন্তের প্রয়োজনে গ্রেফতারও করবে তারা। পরবর্তী শুনানির মধ্যে জানাতে হবে তদন্ত কত দূর এগিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন