Indian Railway

কবে থেকে কত লোকাল ট্রেন চলবে, আজ রেল-রাজ্য বৈঠকে মিলতে পারে দিশা

এ দিনের বৈঠকে কী সিদ্ধান্ত হয়, সে দিকে তাকিয়ে রয়েছেন যাত্রীরাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ১৫:৫৭
Share:

শুরুতেই ২৫ থেকে ৩০ শতাংশ ট্রেন চালানোর পক্ষে রেল-রাজ্য। -ফাইল চিত্র।

রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা কবে থেকে শুরু হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে চলেছে। সকাল এবং বিকেলে অফিস টাইমে বেশি সংখ্যায় ট্রেন চালানোর পক্ষে রেল এবং রাজ্য। তবে কোন রুটে কতগুলি ট্রেন চলবে তা এখনও ঠিক হয়নি। আজ, বৃহস্পতিবার বিকেলে নবান্নে ফের এক বার বৈঠকে বসতে চলেছেন রেল এবং রাজ্যের উচ্চপদস্থ আমলারা। ভিড় নিয়ন্ত্রণ এবং আইনশৃঙ্খলার বিষয়টি সব থেকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ দিনের বৈঠকে কী সিদ্ধান্ত হয়, সে দিকে তাকিয়ে রয়েছেন যাত্রীরাও।

Advertisement

রেল সূত্রে খবর, শুধু অফিস টাইমেই নয়, রাত ৮টা পর্যন্ত কম বেশি লোকাল চালানোর পরিকল্পনা রয়েছে। প্রাথমিক ভাবে ১০ থেকে ১৫ শতংশ লোকাল চালানোর কথা বলা হয়েছিল। কিন্তু তার থেকে বেশি সংখ্যায় ট্রেন চালাতে চায় রেল। হাওড়া এবং শিয়ালদহ ডিভিশনে প্রতি দিন প্রায় ৩৫ লক্ষ যাত্রী যাতায়াত করতেন। দুই ডিভিশনে লোকাল চলে প্রায় ১,৫০০টি। নিউ নর্মালে অর্ধেক যাত্রী নিয়ে, এত কম সংখ্যায় ট্রেন চললে, পরিস্থিতি উল্টো হতে পারে। জোর করে ট্রেনে উঠতে গিয়ে ঝামেলা বাধারও আশঙ্কা রয়েছে। সে কারণে শুরুতেই ২৫ থেকে ৩০ শতাংশ ট্রেন চালানোর পক্ষে দু’পক্ষই।

গতকাল, বুধবার নবান্নে রাজ্য ও রেল বৈঠকে এ বিষয়ে আলোচনাও হয়। আজ বৈঠকে লোকাল ট্রেন চালানো নিয়ে একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর) নিয়ে একটি খসড়া তৈরি করা হতে পারে। যৌথ ভাবে সমীক্ষা চালানো হবে বিভিন্ন স্টেশনে।

Advertisement

আরও পড়ুন:

নামছে পারদ, কলকাতায় ২০.৩ ডিগ্রি, আগামী সপ্তাহে কি জাঁকিয়ে শীত?

পেনশন এবং অবসর নিয়ে নয়া নীতি সেনার, রাওয়তের ‘প্রস্তাব’ ঘিরে জল্পনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন