Weather

ফের বৃষ্টির ভ্রূকুটি দক্ষিণবঙ্গে, পশ্চিমী ঝঞ্ঝার জেরে খামখেয়ালি আবহাওয়া

বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ফের নামতে পারে তাপমাত্রা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০ ১০:১১
Share:

বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। —ফাইল চিত্র

সপ্তাহের শুরুতে কনকনে ঠান্ডায় কাঁপছিল রাজ্য। কিন্তু মাঝামাঝি এসে এক ধাক্কায় তাপমাত্রা বাড়ল কয়েক ডিগ্রি। এ বার বৃষ্টির চোখরাঙানি। আবহাওয়ার এই খামখেয়ালিপনা চলবে সপ্তাহান্তেও। এমনটাই জানাচ্ছে আলিপুর আবদাওয়া দফতর।

Advertisement

হাওয়া অফিস জানাচ্ছে, বৃহস্পতিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আকাশ মেঘলা হতে শুরু করবে। এ দিন দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে আগামী দু’দিন অর্থাৎ শুক্র এবং শনিবার কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা জোরালো বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি হবে। তবে কোথাওই ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস নেই। বৃষ্টি কমলে ফের পারদ নেমে যাওয়ার আশা রয়েছে।

আলিপুর আবদাওয়া দফতর জানিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার জেরে এক সপ্তাহের মধ্যে এই ঘন ঘন বদল। পশ্চিমী ঝঞ্ঝা বাধা না হয়ে দাঁড়ালে সপ্তাহ জুড়েই কনকনে ঠান্ডা বজায় থাকত। কিন্তু তার জেরেই উত্তুরে হাওয়া আটকে গিয়ে পারদ চড়তে শুরু করেছে। তাই বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ফের নামতে পারে তাপমাত্রা।

Advertisement

আরও পড়ুন: কলকাতা ছুঁয়ে ঘরে তৃতীয় আক্রান্তও

এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিক, ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টার সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস হলেও তা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম ছিল। আগামী তিন দিন সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রির আশপাশেই থাকবে বলে জানিয়েছে আলিপুর।

আরও পড়ুন: ট্যাংরা কাণ্ডে অপহরণের চেষ্টা হয়েছে, মানতে চাইছে না পুলিশ!

বৃষ্টির চোখরাঙানিতে চিন্তায় বইপ্রেমীরা। কয়েক দিন আগেই বৃষ্টির জেরে ভোগান্তির মুখে পড়তে হয় বইমেলা উদ্যোক্তা, বই প্রকাশক থেকে সকলকেই। এ বারেও বৃষ্টি হলে বইমেলার আনন্দ কতটা উপভোগ করা যাবে তা নিয়ে চিন্তায় তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন