Price Hike

জেলা এবং কলকাতার বাজারে লাগাতার অভিযান, আনাজের দাম কমেছে, দাবি টাস্ক ফোর্সের

আনাজের অগ্নিমূল্য নিয়ন্ত্রণে সোমবার থেকে কলকাতা এবং হাওড়া-সহ রাজ্যের বিভিন্ন বাজারে অভিযান চালাচ্ছে টাস্ক ফোর্স। মঙ্গলবার সেই অভিযান চলল হুগলিতেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৯:১৪
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনাজের অগ্নিমূল্য নিয়ন্ত্রণে সোমবার থেকে কলকাতা এবং হাওড়া-সহ রাজ্যের বিভিন্ন বাজারে অভিযান চালাচ্ছে টাস্ক ফোর্স। মঙ্গলবার সেই অভিযান চলল হুগলি জেলাতেও। টাস্ক ফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে জানিয়েছেন, কলকাতার থেকে হুগলির কিছু নিয়ন্ত্রিত বাজার (রেগুলেটেড মার্কেট)-এ কাঁচালঙ্কার পাইকারি দাম কিছুটা বেশি। তবে টোম্যাটোর দাম খানিকটা কম বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

মঙ্গলবার শিয়ালদহের কোলে মার্কেটে এনফোর্সমেন্ট ব্র্যাঞ্চের আধিকারিকদের নিয়ে অভিযান চালান টাস্ক ফোর্সের আধিকারিকরা। টাস্ক ফোর্সের সদস্যদের সূত্রে জানা গিয়েছে, অভিযান চালানোর ফলে সব্জির দাম কিছুটা কমেছে। এই পরিস্থিতির সুযোগ নিয়ে যাঁরা মুনাফা কামানোর রাস্তায় হাঁটছেন তাঁদের সতর্ক করে দিয়েছেন রবীন্দ্রনাথ। মঙ্গলবার হুগলির বৈদ্যবাটী, চন্দননগর এবং মানকুণ্ডুর কয়েকটি নিয়ন্ত্রিত বাজারে অভিযান চালায় টাস্ক ফোর্স। রবীন্দ্রনাথ জানিয়েছেন, বৈদ্যবাটীর নিয়ন্ত্রিত বাজারে লঙ্কার দাম কলকাতার তুলনায় বেশি। তিনি জানিয়েছেন, কলকাতায় পাইকারি দরে লঙ্কা বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০ টাকায়। তবে বৈদ্যবাটীতে কাঁচালঙ্কার পাইকারি দর কেজি প্রতি ১২০ টাকা। তবে কলকাতার তুলনায় টোম্যাটোর দাম হুগলির বাজারে কিছুটা কম বলেও দাবি তাঁর। রবীন্দ্রনাথের মতে, ‘‘আমার দু’দিনের অভিজ্ঞতায় যা মনে হচ্ছে দামটা নিম্নমুখী। এই দাম আস্তে আস্তে নামবে। বেগুন এবং টোমাট্যোর দাম কমাতে কী করা যায়, তা আমরা দেখছি।’’

বুধবার টাস্ক ফোর্স যাবে দমদম, যশোর, নাগেরবাজার, গোরাবাজার, ভিআইপি বাজার, মানিকতলা বাজার এবং বাগমারি বাজারে। এমনটাই জানিয়েছেন রবীন্দ্রনাথ। সম্প্রতি বাজারে আনাজ অগ্নিমূল্য। এর পর রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে বৈঠক হয় টাস্ক ফোর্সের সদস্যদের সঙ্গে। এর পরই শুরু হয় বাজারে বাজারে অভিযান। সোমবার কলকাতা এবং হাওড়ার বাজারে চলে অভিযান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন