West Bengal Weather Update

ঘূর্ণাবর্তের ‘ইয়র্কার’ সামলে মাঘের ঠান্ডার ‘হেলিকপ্টার শট’! পারদপতনে রাজ্যে ফের শীত ফেরার ইঙ্গিত

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে এখন মোটের উপর শুকনো আবহাওয়া থাকবে। আগামী কয়েক দিন রাজ্যের তাপমাত্রাতেও খুব একটা হেরফের হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১০:০১
Share:

মেঘের ঘনঘটা কাটিয়ে রাজ্যের তাপমাত্রা কমল বেশ কয়েক ডিগ্রি। —ফাইল চিত্র ।

ঘূর্ণাবর্তের ‘ইয়র্কার’-এর কারণে রাজ্য থেকে প্রায় উধাও হতে বসেছিল শীত। তবে তা সামলে নিয়ে আবার পারদপতন রাজ্যে। মেঘের ঘনঘটা কাটিয়ে রাজ্যের তাপমাত্রা কমল বেশ কয়েক ডিগ্রি। ঠিক সময়ে ফিরে যেন ‘হেলিকপ্টার শট’ মারল মাঘের ঠান্ডা। শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা কমে হয়েছে ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই শনিবার বৃষ্টির পূর্বাভাস নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে বৃষ্টি এবং তুষারপাতে ভিজতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং।

Advertisement

আবহাওয়া অফিস এ-ও জানিয়েছে, দক্ষিণবঙ্গে এখন মোটের উপর শুকনো আবহাওয়া থাকবে। আগামী কয়েক দিন রাজ্যের তাপমাত্রাতেও খুব একটা হেরফের হবে না। অর্থাৎ, আরও বেশ কয়েক দিন জমিয়ে শীত উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।

উল্লেখযোগ্য যে, নতুন বছরের শুরুর দিকে শীতের দেখা না মিললেও মকর সংক্রান্তি সঙ্গী করে নিয়ে এসেছিল হাড়কাঁপানো ঠান্ডা। ঘন কুয়াশার পাশাপাশি হিমেল হাওয়ায় মন মেতেছিল বঙ্গবাসীর। কিন্তু হাড়কাঁপানো ঠান্ডার সেই রেশ উধাও হয় বাংলাদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত বিস্তৃত ঘূর্ণাবর্তের কারণে। ঘূর্ণাবর্তের জেরে বিগত দু’-তিন দিন মুখ ভার ছিল দক্ষিণবঙ্গের আকাশের। প্রায় সব ক’টি জেলাই বিক্ষিপ্ত বৃষ্টিপাতে ভিজেছে। তবে সেই ঘূর্ণাবর্ত কেটে যাওয়ায় রাজ্যে ফের শীত ফেরার ইঙ্গিত দিল হাওয়া অফিস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন