West Bengal Weather Update

গরমে বাঁকুড়াকেও ছাপিয়ে গেল বাগডোগরা! কোন জেলায় কতটা চড়ল তাপমাত্রার পারদ?

বুধবার সবচেয়ে বেশি গরম পড়েছিল পুরুলিয়ায়। সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় তার পরেই ছিল বাগডোগরা। সেখানে তাপমাত্রা বাঁকুড়া, বীরভূমের চেয়েও বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২০:২৯
Share:

তীব্র রোদেও ছাতা মাথায় রাস্তায় মানুষ। ফাইল চিত্র।

জুন মাসের দ্বিতীয় সপ্তাহেও বৃষ্টির দেখা নেই। তাপপ্রবাহে ধুঁকছে বাংলা। গত কয়েক দিনে রাজ্যের সর্বত্র গ্রীষ্মের দাবদাহে হাঁসফাঁস অবস্থা। কলকাতা-সহ একাধিক জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করছে। এই পরিস্থিতিতে সর্বোচ্চ তাপমাত্রার তালিকাতেও নজিরবিহীন পরিবর্তন দেখা গেল। গরমে বাঁকুড়া, বীরভূমকেও ছাপিয়ে গেল উত্তরবঙ্গের বাগডোগরা।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের বুধবারের পরিসংখ্যানে দেখা গিয়েছে, রাজ্যে সবচেয়ে বেশি গরম অনুভূত হয়েছে পুরুলিয়ায়। সেখানে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৪২.৩ ডিগ্রি সেলসিয়াসে। এর পরেই রয়েছে বাগডোগরা। দার্জিলিং জেলার এই শহরে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ।

আরও কয়েকটি জায়গায় বুধবার ৪০ ডিগ্রির বেশি ছিল তাপমাত্রা। মালদহে ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, পূর্ব বর্ধমানে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস, আসানসোলে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এ ছাড়া, দক্ষিণ দিনাজপুর (৪০.২), শ্রীনিকেতন (৪০.৬), সিউড়ি (৪০.৪), ঝাড়গ্রাম (৪০), দমদম (৪০), ব্যারাকপুরে (৪০) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

Advertisement

দক্ষিণবঙ্গের পাশাপাশি গত কয়েক দিন উত্তরবঙ্গেও তীব্র গরম অনুভূত হয়েছে। পাহাড় লাগোয়া জেলাগুলিতেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির দেখা নেই উত্তরের কোনও জেলাতেও। বরং গরমে দক্ষিণবঙ্গকে সমানে সমানে পাল্লা দিচ্ছে উত্তর।

আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, বুধবার এবং বৃহস্পতিবার দার্জিলিং জেলার সমতল এলাকায় কোথাও কোথাও তাপপ্রবাহ হতে পারে। সেই সঙ্গে শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। দার্জিলিং-সহ উত্তরবঙ্গের পাহাড় লাগোয়া ৫ জেলায় অবশ্য শুক্রবার থেকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার সেখানে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। রবিবার ভিজতে পারে উত্তরের সব জেলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন