Nabanna

Nabanna: উন্নয়নের কাজে ফাইলে লাল ফিতের ফাঁস কাটাতে ৩ মার্চ বৈঠকে বসছেন মুখ্যসচিব

এক দফতরের সঙ্গে অন্য দফতরের সমন্বয় বজায় রাখতে আগেই সম্প্রতি চালু করা হয়েছে সমন্বয় পোর্টাল। এই সমন্বয়ে পোর্টালের মাধ্যমে আটকে থাকা কাজের ফিরিস্তি হাতে পেতেই উদ্যোগী হয়েছিল রাজ্য। ইতিমধ্যে সেই পোর্টাল মারফত দ্রুত কাজ সেরে ফেলতে সব দফতরের উচ্চপদস্থ আধিকারিক ও জেলাশাসকদের নিয়ে আগামী ৩ মার্চ বৈঠকে বসতে পারেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৪:০২
Share:

৩ মার্চ রাজ্যের সব দফতরের আধিকারিকদের নিয়ে বৈঠকে বসতে পারেন মুখ্যসচিব। ফাইল চিত্র

ফাইলের লাল ফিতের ফাঁসে আটকে রাখা যাবে না উন্নয়নের কাজ। এই মর্মে নবান্নের উচ্চপদস্থ আধিকারিকদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই রাজ্যের বিভিন্ন প্রকল্পের কাজ দ্রুত রূপায়ণের জন্য দফতরগুলির মধ্যে সমন্বয়ের লক্ষ্যে বৈঠকে বসছেন রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকরা। এক দফতরের সঙ্গে অন্য দফতরের সমন্বয় বজায় রাখতে আগেই সম্প্রতি চালু করা হয়েছে সমন্বয় পোর্টাল। এই সমন্বয়ে পোর্টালের মাধ্যমে আটকে থাকা কাজের ফিরিস্তি হাতে পেতেই উদ্যোগী হয়েছিল রাজ্য। ইতিমধ্যে সেই পোর্টাল মারফত দ্রুত কাজ সেরে ফেলতে সব দফতরের উচ্চপদস্থ আধিকারিক ও জেলাশাসকদের নিয়ে আগামী ৩ মার্চ বৈঠকে বসতে পারেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্ন সূত্রে খবর, এই বৈঠকের এক দিন আগেও আরও একটি বৈঠকে বসবেন মুখ্যসচিব। তবে সেই বৈঠক হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে। জেলাশাসক ও পুলিস সুপারদের সঙ্গে গুরুত্বপূর্ণ পরীক্ষা দু'টি নিয়ে বৈঠক করতে পারেন তিনি। তবে প্রশাসনিক দিক থেকে ৩ তারিখের গুরুত্ব অনেক বেশি বলেই মনে করা হচ্ছে প্রশাসনিক মহলে।

Advertisement

এক প্রশাসনিক কর্তার কথায়, ‘‘মুখ্যসচিবের ডাকা বৈঠকে যোগ দিতে হবে সব দফতরের সচিবদের। কারণ মুখ্যমন্ত্রী চান না, কোনও ক্ষেত্রেই ফাইলের লাল ফিতের ফাঁসে আটকে থাকুক কাজ। তাই উদ্যোগী হয়ে তিনিই মুখ্যসচিবকে বৈঠকের নির্দেশ দিয়েছেন। অনেক ক্ষেত্রেই ছোট ছোট কাজ আটকে থাকে দফতরগুলির মধ্যে সঠিক যোগাযোগের অভাবে। বৈঠকে সেই অভাব কী ভাবে মেটানো যায়, তা নিয়েই আলোচনা হবে।’’ সূত্রের খবর, ওই বৈঠকেই মুখ্যমন্ত্রীর দফতরের গ্রিভান্স সেলের পড়ে থাকা অভিযোগের বিষয়গুলি নিয়েও আলোচনা হবে। দফতরের সমন্বয়ের পাশাপাশি, মুখ্যমন্ত্রীর গ্রিভান্স সেলে আসা অভিযোগগুলির দ্রুত সমাধানের পথও খোঁজার চেষ্টা হবে। সঙ্গে কর্মরত অবস্থায় প্রয়াত সরকারি কর্মচারীদের পরিবারের সদস্যদের চাকরির বিষয় নিয়েও আলোচনা হতে পারে এই বৈঠকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন