Contractual Teachers

সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক-শিক্ষিকাদের বেতন বাড়াল শিক্ষা দফতর

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে গত নভেম্বর মাসের পয়লা তারিখ থেকে শিক্ষক-শিক্ষিকাদের বর্ধিত বেতন চালু করা হবে। স্বাভাবিক ভাবেই নতুন বছর শুরুর আগে খুশি রাজ্যের কয়েক হাজার চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ২০:১৯
Share:

সরকারি স্কুলে নিযুক্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ১০ হাজার টাকা বেতন বাড়ানো হয়েছে। প্রতীকী ছবি।

সরকারি স্কুলের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বেতন বাড়তে চলেছে । মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গ স্কুলশিক্ষা দফতরের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে গত নভেম্বর মাসের পয়লা তারিখ থেকে শিক্ষক-শিক্ষিকাদের বর্ধিত বেতন চালু করা হবে। স্বাভাবিকভাবেই নতুন বছর শুরুর আগে খুশি রাজ্যের কয়েক হাজার চুক্তিভিত্তিক কম্পিউটার শিক্ষক-শিক্ষিকা। সরকারি স্কুলে নিযুক্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ১০ হাজার টাকা বেতন বাড়ানো হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গের সরকারি স্কুলে কয়েক হাজার কম্পিউটার শিক্ষক-শিক্ষিকা কর্মরত আছেন। দীর্ঘ দিন ধরেই চুক্তির ভিত্তিতে কাজ করে আসছেন তাঁরা। ছাত্রছাত্রীদের স্কুলে কম্পিউটার প্রশিক্ষণ ছাড়াও কম্পিউটার প্রশিক্ষকেরা স্কুলের বিভিন্ন ধরনের অনলাইনের কাজও করে থাকেন।

ছাত্রছাত্রীদের জন্য চালু করা সরকারি প্রকল্প কন্যাশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, সবুজ সাথী-সহ নানা প্রকল্পের অনলাইনে ফর্ম পূরণের মতো একাধিক কাজ করতে হয় ওই কম্পিউটার শিক্ষকদের। একই সঙ্গে করতে হয় স্কুলের ডিটিপি সংক্রান্ত কাজও। আর সেই প্রেক্ষাপটেই দীর্ঘদিন ধরে চুক্তিভিত্তিক শিক্ষক ও শিক্ষিকারা বেতন বৃদ্ধির দাবি করে আসছিলেন। এতদিনে তাঁদের সেই দাবি পূরণ হল। তবে বেতন বৃদ্ধি হলেও, বর্তমান বাজার দর অনুযায়ী এই বৃদ্ধি কতটা চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের সুরাহা দেবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন