Cyclone Amphan

দুর্যোগে ‘সাফল্য’, দাবি দক্ষিণ কলকাতা তৃণমূলের

ঝড়ের পরে একটানা বিদ্যুৎহীন দক্ষিণ কলকাতা ও শহরতলির বিস্তীর্ণ এলাকায় পুর-পরিষেবা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছিল। রাজনৈতিক শিবিরের ধারণা, সে কারণেই দলের তরফে এ দিন তার ব্যাখ্যা দিয়েছে তৃণমূল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২০ ০২:০৪
Share:

করোনার পাশাপাশি ‘আমপান’ পরিস্থিতি মোকাবিলায় সফল প্রশাসন। দাবি দক্ষিণ কলকাতা জেলা তৃণমূলের। ছবি: এপি।

করোনা ও ‘আমপান’ দুর্যোগ মোকাবিলায় রাজ্য সরকারের সাফল্য প্রচারে নেমে পড়ল তৃণমূল। যে দক্ষিণ কলকাতা জুড়ে দুর্গত মানুষের ক্ষোভের মুখে পড়েছিল প্রশাসন, সেখানেও সাফল্যের দাবিই করলেন শাসক দরের নেতৃত্ব।

Advertisement

দলের সিদ্ধান্ত মতো বিরোধীদের সমালোচনার জবাব দিতে বুধবার সাংবাদিক বৈঠক করে দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল দাবি করেছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলায় করোনা ও ‘আমপান’ পরিস্থিতি মোকাবিলায় সফল প্রশাসন। দলের জেলা সভাপতি দেবাশিস কুমারের দাবি, অন্য রাজ্যের তুলনায় এখানে প্রশাসনিক তৎপরতায় করোনা পরিস্থিতি ভাল। এই প্রসঙ্গে বিজেপি-শাসিত রাজ্যে করোনা শনাক্তকরণের পরীক্ষা ও অন্যান্য ব্যবস্থার নিরিখে রাজ্যের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। দেবাশিসবাবু বলেন, ‘‘করোনার পাশাপাশি আমপান-এর ধাক্কায় রাজ্যের কোটি কোটি মানুষ বিধ্বস্ত হয়েছেন। তার মোকাবিলা করতে একমাত্র মুখ্যমন্ত্রীই পথে ছিলেন। বিরোধী কোনও রাজনৈতিক দলই তার পাশে দাঁড়িয়ে এই দুর্গত মানুষকে সাহায্য করেননি। জল নেমে যাওয়া পর্যন্ত বিজেপি নেতারা ঘরে বসে শুধু সরকারের সমালোচনা করেছেন।’’ দক্ষিণ কলকাতার আর এক নেতা তথা সদ্যপ্রাক্তন বরো চেয়ারম্যান বৈশ্বানর চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমপানের তাণ্ডবে শহরের রাস্তায় হাজার হাজার গাছ পড়েছে। মানুষের দুর্ভোগ হয়েছে। সেই অবস্থায় রাজ্যকে কোনও সাহায্য না করে বিজেপি শুধু রাজনীতি করেছে।’’

ঝড়ের পরে একটানা বিদ্যুৎহীন দক্ষিণ কলকাতা ও শহরতলির বিস্তীর্ণ এলাকায় পুর-পরিষেবা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছিল। রাজনৈতিক শিবিরের ধারণা, সে কারণেই দলের তরফে এ দিন তার ব্যাখ্যা দিয়েছে তৃণমূল। বিরোধী বিজেপি, সিপিএম এবং কংগ্রেস নেতারাও বলছেন, পরিস্থিতি কেমন সামাল দেওয়া হয়েছে, মানুষই সব চেয়ে ভাল জানেন। তাঁরাই জবাব দেবেন।

Advertisement

আরও পড়ুন: হোম কোয়রান্টিনে জ্বর, হাসপাতালে ভর্তি করা হল দমকল মন্ত্রীকে

আরও পড়ুন: সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ, রাজ্যের সব থানা এলাকায় লাগাতে হবে গাছ: মুখ্যমন্ত্রী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন