train late

কয়েক মিনিটের ঝড়ে লন্ডভন্ড দশা! রেললাইনে গাছ পড়ায় দেরিতে চলছে একাধিক ট্রেন

সোমবার বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। হাওড়া-বর্ধমান মেন শাখায় ওভার হেড তারে ফ্লেক্স উড়ে পড়ায় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ২০:২৪
Share:

সোমবার বিকেলের পর থেকেই একাধিক শাখায় ট্রেন বন্ধ হয়ে গিয়েছে। অনেক ট্রেন চলছে দেরিতে। —নিজস্ব চিত্র।

কয়েক মিনিটের ঝড়বৃষ্টিতে একাধিক জেলার লন্ডভন্ড অবস্থা। বিভিন্ন জায়গায় ভেঙে পড়েছে গাছ, বিদ্যুতের খুঁটি। ঝড়ে উড়ে গিয়েছে ফ্লেক্স-হোর্ডিং। এর মধ্যেই একাধিক জায়গায় রেললাইনের উপর গাছ ভেঙে পড়ে অসুবিধা তৈরি হয়েছে। বিকেলের পর থেকেই একাধিক শাখায় ট্রেন বন্ধ হয়ে গিয়েছে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে। বিভিন্ন স্টেশনে আটকে পড়েন যাত্রীরা।

Advertisement

সোমবার বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। ঝড়ে হাওড়া-বর্ধমান মেন শাখায় ওভার হেড তারে ফ্লেক্স উড়ে গিয়ে পড়ার পর ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। হিন্দমোটর ও কোন্নগর স্টেশনের মাঝে আপ আরামবাগ লোকাল দাঁড়িয়ে পড়ে। সেখানেও ঝড়ে ফ্লেক্স উড়ে গিয়ে পড়ে ওভারহেড তারে। তার পর শর্ট সার্কিট থেকে পাওয়ার অফ হয়ে যায়।

হাওড়া থেকে ৫টা ১০ মিনিটে ছাড়ার পর সাড়ে ৫টা নাগাদ হিন্দমোটর স্টেশন ছাড়ে আরামবাগ লোকাল। ওই ট্রেনের যাত্রীরা সমস্যায় পড়েন। ট্রেনে দীর্ঘ ক্ষণ অপেক্ষা করার পর সন্ধ্যার অন্ধকারে লাইন ধরেই হাঁটতে থাকেন অনেক যাত্রী। হরিপালের বাসিন্দা তপন কুমার রানা বলেন, ‘‘৫টা ১০ মিনিটে ট্রেন কোন্নগরে ঢোকার আগে দাঁড়িয়ে যায়। দীর্ঘ ক্ষণ ধরে ট্রেনের মধ্যে ছিলাম। তার পর হেঁটে যাচ্ছি। কোন্নগর স্টেশনে গিয়ে ট্রেন ধরব।’’ রেল সূত্রে খবর, সেখানে আপ লাইনে ট্রেন বন্ধ থাকলেও ‘রিভার্স’ লাইন দিয়ে আপের ট্রেন চলছে।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার-শিয়ালদহ দক্ষিণ শাখার ডায়মন্ড হারবার লাইনে নেতড়া এবং দেউলা ষ্টেশনের মাঝে একটি গাছের ডাল ভেঙে পড়ে ওভারহেডে। এর জেরে বন্ধ রয়েছে শিয়ালদহ দক্ষিণ শাখার ডায়মন্ড হারবার লাইনের ট্রেন চলাচল। রেললাইনের ওভারহেড তারের উপর গাছ পড়ে যাওয়ায় বিভিন্ন স্টেশনে ট্রেন দাঁড়িয়ে আছে। লক্ষ্মীকান্তপুর আপ এবং ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ। দক্ষিণ বারাসত, জয়নগরে ডাউন ট্রেন দাঁড়িয়ে থাকার জন্য বারুইপুর প্লাটফর্মের ৪ নম্বর লক্ষ্মীকান্তপুর থেকে ট্রেন ছাড়তে দেরির আশঙ্কা রয়েছে। অন্য দিকে, দিঘা-হাওড়া রেল লাইনের ভোগপুর রেল স্টেশন লাগোয়া এলাকায় রেলের তারের উপর বড় গাছ ভেঙে পড়ার পর আপ-ডাউন লোকাল এবং এক্সপ্রেস ট্রেন, দুই বন্ধ হয়ে গিয়েছেয়। দুর্ভোগে পড়েন যাত্রীরা। শনিবার সন্ধ্যায় শুধু মেচেদা সেন্ট্রাল বাসস্ট্যান্ডেই দাঁড়িয়ে থাকতে দেখা যায় কয়েক হাজার ট্রেন যাত্রীকে।

এ নিয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, প্রাকৃতিক দুর্যোগের ফলে একাধিক জায়গায় ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেছে। তিনি বলেন, ‘‘শ্যামনগর-কাঁকিনাড়া শহরতলি লাইনে ৫টা ৩৫ মিনিট থেকে ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। মেন লাইন খোলা আছে। দক্ষিণ বারাসত-জয়নগর রেল লাইনেও গাছ পড়ে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। কোন্নগর, চন্দননগর ইত্যাদি স্টেশনেও ট্রেন চলাচল বন্ধ ছিল। তবে দ্রুত পরিষেবা শুরু করার চেষ্টা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন