খালি রেক বেলাইন হাওড়ায়, বিঘ্ন ট্রেন চলাচলে

২ অক্টোবর রাতে হাওড়া স্টেশনের প্ল্যাটফর্মে ঢোকার মুখে একটি লোকাল ট্রেনের কামরা বেলাইন হওয়ায় ট্রেন চলাচল ব্যাহত হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৯ ০৩:৪৩
Share:

মেরামতি: ফাঁকা কালকা মেল বেলাইন (ইনসেটে) হওয়ার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে লাইন। রবিবার হাওড়ায় চলছে লাইন সারাইয়ের কাজ। ছবি: রণজিৎ নন্দী।

আঠারো দিনের মধ্যে দু’-দু’বার ট্রেন বেলাইন এবং এক বার পয়েন্টে ত্রুটি। রেল-বিভ্রাট পিছু ছাড়ছে না হাওড়ার! তিনটি ঘটনাতেই দুর্ভোগ যাত্রীদের।

Advertisement

২ অক্টোবর রাতে হাওড়া স্টেশনের প্ল্যাটফর্মে ঢোকার মুখে একটি লোকাল ট্রেনের কামরা বেলাইন হওয়ায় ট্রেন চলাচল ব্যাহত হয়েছিল। তার ঠিক ১৮ দিনের মাথায়, শনিবার গভীর রাতে হাওড়ায় আবার লাইনচ্যুত হল কালকা মেলের খালি রেক। ওই দুর্ঘটনায় বিভিন্ন প্ল্যাটফর্মে ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করার পাশাপাশি দূরপাল্লার বেশ কিছু মেল ও এক্সপ্রেস ট্রেন দেরিতে ছাড়ে।

দক্ষিণ-পূর্ব রেল সূত্রের খবর, শনিবার রাত ১টা ৫০ মিনিট নাগাদ কালকা মেলের একটি খালি রেক ইয়ার্ড থেকে ন’নম্বর প্ল্যাটফর্মে যাচ্ছিল। তখনই গার্ডের কামরার দিক থেকে তিন ও চার নম্বর কামরা বেলাইন হয়ে যায়। হাওড়া স্টেশনের ওল্ড কমপ্লেক্সের নয় থেকে ১৫ এবং নিউ কমপ্লেক্সের ১৭ থেকে ২৩ নম্বর প্ল্যাটফর্মে ট্রেন ঢোকার পথ সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে পড়ে। দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন চলাচল সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে রেলের পদস্থ আধিকারিকেরা ছুটে আসেন।

Advertisement

বেলাইন হয়ে যাওয়া কামরাগুলিকে বিচ্ছিন্ন করে ট্রেনটিকে লাইনে ফেরানোর কাজ শুরু হয়। রাত ২টো ৪০ মিনিট নাগাদ সামনের দিকের কামরাগুলিকে নিয়ে যাওয়া হয় ন’নম্বর প্ল্যাটফর্মে। রবিবার সকাল ৬টা ২৫ মিনিট নাগাদ বেলাইন হয়ে পড়া ট্রেনটিকে যথাস্থানে ফেরানোর কাজ সম্পূর্ণ হয়। কিন্তু তত ক্ষণে সময়মতো প্ল্যাটফর্মে ঢুকতে না-পারায় ১৭টি ডাউন ইএমইউ লোকাল বাতিল হয়ে যায়। বাতিল হয় ১৪টি আপ লোকালও। ছ’টি ট্রেনকে হাওড়ার বদলে সাঁতরাগাছি থেকে ছাড়তে হয়েছে। সব মিলিয়ে এ দিন সকাল থেকে দীর্ঘ ক্ষণ দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন চলাচল বিপর্যস্ত হয়।

ওই দুর্ঘটনার জেরে হাওড়া থেকে ফলকনামা, ধৌলি, তাম্রলিপ্ত, ইস্পাত, বারবিল জন শতাব্দী এক্সপ্রেস ছাড়তে অনেকটাই দেরি হয়েছে। রেল সূত্রের খবর, হাওড়া ইয়ার্ডে স্থানাভাবের দরুন কালকা মেলের খালি রেকটিকে প্রথমে ন’নম্বর প্ল্যাটফর্ম এবং সেখান থেকে অন্যত্র নিয়ে যাওয়ার কথা ছিল। তার মধ্যেই দুর্ঘটনা ঘটায় বিভিন্ন প্ল্যাটফর্মের মুখ আটকে ট্রেন চলাচল বিপর্যস্ত হয়। তবে ওই ঘটনায় এক থেকে আট নম্বর প্ল্যাটফর্মে সমস্যা দেখা দেয়নি। ফলে পূর্ব রেলে ট্রেন চলাচল তেমন ব্যাহত হয়নি। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী বলেন, ‘‘কেন রেকটি বেলাইন হল, তা জানতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।’’ এই নিয়ে হাওড়ায় ১৮ দিনে তিন বার ট্রেন চলাচল বিঘ্নিত হল। ২ অক্টোবর লোকাল ট্রেন লাইনচ্যুত হওয়ার পরের দিন পয়েন্টে ত্রুটির জেরে ট্রেন চলাচল ব্যাহত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন