West Bengal Lockdown

ঘুরিয়ে ফিরিয়ে হাজিরা কর্মীদের

হাজিরা প্রশ্নে বিরোধিতা না করলেও কর্মচারী সংগঠনগুলির দাবি, চলতি করোনা পরিস্থিতিতে সংক্রমণের ভয় থেকেই যাচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২০ ০২:০০
Share:

এত দিন ৫০ শতাংশ কর্মীকে পর্যায়ক্রমে ব্যবহার করে কাজ চালাচ্ছিল বিভিন্ন দফতর। প্রতীকী ছবি।

সরকারি কাজকর্মে গতি আনতে কর্মী সংখ্যা ৫০ থেকে বাড়িয়ে ৭০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। প্রশাসনের শীর্ষ মহলের খবর, এই ৭০ শতাংশ কর্মীকেও পর্যায়ক্রমে ব্যবহার করা হবে। বিভাগীয় প্রধানদের তৈরি ‘রোস্টার’ অনুযায়ী কর্মীদের নিয়ে কাজ চালাবে দফতরগুলি। ৩০ জুন পর্যন্ত রেল সাধারণ যাত্রিবাহী ট্রেনগুলি চলবে না। আধিকারিকদের ধারণা, সেই কারণেই হাজিরার প্রশ্নে কিছুটা নমনীয় অবস্থানের ইঙ্গিত দিয়েছে সরকার।

Advertisement

এত দিন ৫০ শতাংশ কর্মীকে পর্যায়ক্রমে ব্যবহার করে কাজ চালাচ্ছিল বিভিন্ন দফতর। সংশ্লিষ্টদের তরফে পাওয়া তথ্য অনুযায়ী, বহু কর্মীই অনেক দূর থেকে অফিসে যাতায়াত করেন বলে তাঁদের ভরসা একমাত্র রেলপথ। ফলে তাঁদের কাজে যোগ দিতে বলা মুশকিল। আবার প্রত্যেককে অফিসের গাড়িতে করেও কর্মস্থলে আনা সম্ভব নয়। প্রশাসনিক সূত্রের অনুমান, তাই ১০০ শতাংশের পরিবর্তে হাজিরা ৭০ শতাংশ করতে বলেছে সরকার।

হাজিরা প্রশ্নে বিরোধিতা না করলেও কর্মচারী সংগঠনগুলির দাবি, চলতি করোনা পরিস্থিতিতে সংক্রমণের ভয় থেকেই যাচ্ছে। তাই নিরাপত্তা নিশ্চিত করে তবেই কর্মীদের কর্মস্থলে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা দরকার। রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয়শংকর সিংহের কথায়, “সড়ক ও রেল পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত কর্মচারীদের অফিসে যেতে হলে সমস্যা হবে। তাই যানবাহন ও সুরক্ষা নিশ্চিত করতে সরকারকে অনুরোধ করছি।”

Advertisement

আরও পড়ুন: অস্ত্র পাচার নিয়ে জেরা করিমকে

আরও পড়ুন: আমপানের ছোবলে ১৬ লাখ গাছ ধ্বংস, সবুজ ফেরাতে একাধিক পরিকল্পনা রাজ্যের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন