Winter

স্বাভাবিক শীতেরই পূর্বাভাস দক্ষিণবঙ্গে

গড় সর্বনিম্ন তাপমাত্রার স্বাভাবিকের থেকে বেশি থাকার সম্ভাবনা খুবই কম। ফলে শীত একেবারে হতাশ করবে না বলেই মনে করছেন আবহবিজ্ঞানীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২০ ০৫:১১
Share:

শীতের কলকাতা। ফাইল চিত্র।

নভেম্বরের শেষ থেকেই শীতের আমেজ মিলছে গাঙ্গেয় বঙ্গে। মৌসম ভবন বলছে, এ বার দক্ষিণবঙ্গের বাঙালির শীত-ভাগ্য মোটের উপরে স্বাভাবিকই থাকবে। উত্তরবঙ্গে স্বাভাবিক ভাবেই শীতের দাপট বেশি মিলবে। রবিবার শীতের তাপমাত্রার পূর্বাভাস ঘোষণা করেছে মৌসন ভবন। তাতেই এই কথা জানানো হয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি, এই পর্বে গাঙ্গেয় বঙ্গে মোটের উপরে স্বাভাবিক শীতই মিলবে। গড় সর্বনিম্ন তাপমাত্রার স্বাভাবিকের থেকে বেশি থাকার সম্ভাবনা খুবই কম। ফলে শীত একেবারে হতাশ করবে না বলেই মনে করছেন আবহবিজ্ঞানীরা।

Advertisement

এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিক। উত্তুরে হাওয়াও মালুম হয়েছে। সঞ্জীববাবু জানান, কাল, মঙ্গলবার ডিসেম্বরের প্রথম দিন তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে। দিন চারেক তাপমাত্রা বেশ কিছুটা কম থাকবে। তবে বাঙালির প্রশ্ন, শীতকাল কবে আসবে? আবহবিদেরা জানান, বর্ষার মতো শীতের আসার নির্দিষ্ট দিন নেই। রাতের তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস বা তার নীচে থিতু হলেই শীত থিতু হয়। সাধারণত, ডিসেম্বরের প্রথম সপ্তাহ পেরনোর পরেই তেমন পরিস্থিতি তৈরি হয়। এ বারও তেমন হতে পারে বলেই মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন