Israel-Hamas Conflict

তৃতীয় দফায় ১৩ জনকে ছাড়ল হামাস, ৩৯ জনকে মুক্তি ইজ়রায়েলের, গাজ়ায় ত্রাণ নিয়ে গেল ১২০টি ট্রাক

মিশর এবং কাতারের হস্তক্ষেপে মিশর থেকে গাজ়ায় রবিবার ত্রাণ নিয়ে গিয়েছে ১২০টি ট্রাক। তার মধ্যে রয়েছে দু’টি জ্বালানির ট্রাক এবং দু’টি ট্রাকে পাঠানো হয়েছে রান্নার গ্যাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তেল আভিভ শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২১:৫৯
Share:

রবিবার তৃতীয় দফায় বন্দিদের মুক্তি দিল ইজ়রায়েল এবং হামাস। — ফাইল চিত্র।

রবিবার ১৩ জন ইজ়রায়েলিকে মুক্তি দিয়েছে হামাস। অন্য দিকে ৩৯ জন প্যালেস্টাইনিকে মুক্তি দিয়েছে ইজ়রায়েল। যদিও রেড ক্রস জানিয়েছে, গাজ়া থেকে মুক্তি পাওয়া ১৭ জনকে হাতে পেয়েছে তারা। অন্য দিকে মিশর বিবৃতি দিয়ে জানিয়েছে, হামাস এবং ইজ়রায়েল রবিবার যাঁদের মুক্তি দিয়েছে, সেই তালিকা তারা হাতে পেয়েছে। মিশর এবং কাতারের হস্তক্ষেপে চার দিনে এই নিয়ে তৃতীয় দফায় মুক্তি পেতে চলেছেন বন্দিরা।

Advertisement

বিবৃতিতে আরও বলা হয়েছে, কোনও বাধা ছাড়াই বন্দিমুক্তির কাজ সম্পন্ন হয়েছে। পাশাপাশি মিশর থেকে গাজ়ায় ত্রাণ নিয়ে গিয়েছে ১২০টি ট্রাক। তার মধ্যে রয়েছে দু’টি জ্বালানির ট্রাক এবং দু’টি ট্রাকে পাঠানো হয়েছে রান্নার গ্যাস।

বহু চেষ্টার পর ইজ়রায়েল এবং হামাস যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। পশ্চিম এশিয়ায় যুদ্ধ এই মুহূর্তে সাময়িক ভাবে বন্ধ রয়েছে। ইজ়রায়েল-হামাসের সংঘাতে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করছে নিরপেক্ষ কাতার। তাদের প্রতিনিধিদের মাধ্যমেই হামাসের সঙ্গে ইজ়রায়েলি ফৌজের কথা হচ্ছে। যুদ্ধবিরতি সংক্রান্ত যাবতীয় আলোচনা, বন্দিমুক্তি নিয়ে দর কষাকষি চলছে তাদের মাধ্যমে।

Advertisement

গত শুক্রবার প্রথম দফায় হামাস মুক্তি দিয়েছেন ২৪ জনকে। তাঁরা গাজ়ায় আটক ছিলেন। তাঁদের মধ্যে ১০ জন তাইল্যান্ডের বাসিন্দা, এক জন ফিলিপিনসের, বাকি ১৩ জন ইজ়রায়েলি শিশু ও মহিলা। পরিবর্তে দু’জন প্যালেস্টাইনিকে মুক্তি দিয়েছে ইজ়রায়েল। তাঁদের মধ্যে দু’জন কিশোর, বাকিরা মহিলা। শনিবার, দ্বিতীয় দফায় ১৭ জন পণবন্দিকে মুক্তি দেয় হামাস। দ্বিতীয় দফায় মুক্তি পাওয়া এই ১৭ জনের মধ্যে রয়েছেন ১৩ জন ইজ়রায়েলি নাগরিক। বাকি চার জন বিদেশি। তাঁরা তাইল্যান্ডের বাসিন্দা। ইজ়রায়েলেই প্রবাসী হিসাবে থাকতেন। ইজ়রায়েল মুক্তি দিয়েছে ৩৯ জন প্যালেস্টাইনিকে। তাঁদের মধ্যে ছ’জন মহিলা, বাকিরা কিশোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন