Covid

জাহাজে ৮০০ যাত্রী কোভিড আক্রান্ত, বন্দরে ভিড়তেই আতঙ্ক, ছড়াতে পারে সারা দেশে

জাহাজের ৮০০ যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। নিউ সাউথ ওয়েলস স্টেটের স্বাস্থ্য বিভাগের আশঙ্কা, এর ফলে শুধু সিডনি নয়, সারা অস্ট্রেলিয়াতে আবারও ছড়াতে পারে কোভিড।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৮:০৬
Share:

জাহাজের ৮০০ যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। — ফাইল ছবি।

আবারও কোভিড-ভয় মাথাচাড়া দিল সিডনিতে। অস্ট্রেলিয়ার এই বন্দর-শহরে নোঙর করেছে একটি জাহাজ, যার ৮০০ জন যাত্রী কোভিড আক্রান্ত। নড়েচড়ে বসেছে প্রশাসন। জারি হয়েছে কড়া কোভিড বিধি।

Advertisement

কার্নিভ্যাল অস্ট্রেলিয়া সংস্থার ম্যাজেস্টিক প্রিন্সেস নামে জাহাজটি ভিড়েছে সিডনি বন্দরে। ওই জাহাজের ৮০০ যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। নিউ সাউথ ওয়েলস স্টেটের স্বাস্থ্য বিভাগের আশঙ্কা, এর ফলে শুধু সিডনি নয়, সারা অস্ট্রেলিয়াতে আবারও ছড়াতে পারে কোভিড।

২০২০ সালেও একই ঘটনা ঘটেছিল সিডনিতে। রুবি প্রিন্সেস নামে একটি প্রমোদতরী সিডনি বন্দরে নোঙর করে। ওই প্রমোদতরীতেও বহু যাত্রী সংক্রামিত হয়েছিলেন। তার জেরে গোটা নিউ সাউথ ওয়েলসে ৯১৪ জন আক্রান্ত হন। ২৮ জনের মৃত্যু হয়। পরে তদন্তে জানা গিয়েছিল সে কথা। ওই ঘটনা থেকে শিক্ষা নিয়ে প্রশাসন সচেতন হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নেইল। তিনি আরও জানিয়েছেন, সুস্থ হলে এক এক করে যাত্রীদের বার করে আনা হবে জাহাজ থেকে।

Advertisement

জাহাজ সংস্থা কর্তৃপক্ষ জানিয়েছেন, কোভিড আক্রান্ত রোগীদের নিভৃতাবাসে রাখা হয়েছে। প্রয়োজনীয় চিকিৎসা চলছে। রোগীদের উপর নজর রাখছেন জাহাজের কর্মীরা। প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে অস্ট্রেলিয়ায় আবারও বেড়েছে কোভিড সংক্রমণ। গবেষকরা ওমিক্রনের এক্সবিবি প্রজাতিকে এর জন্য দায়ী করছেন বলে জানিয়েছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন