Bolivia

অনলাইনে ক্লাস নিচ্ছেন স্পাইডারম্যান-সুপারম্যান, বেজায় খুশি পড়ুয়ারা

জর্জের এই সুপারহিরো অবতারে শিক্ষকতার কয়েকটি ছবি, ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেয়েছে। সেখানে তাঁকে দেখা যাচ্ছে, সুপারম্যান, স্পাইডারম্যান, ব্যাটম্যান, ক্যাপ্টেন আমেরিকা-এর মতো সুপার হিরোর ভূমিকায়।

Advertisement

সংবাদ সংস্থা

লা পাজ, বলিভিয়া শেষ আপডেট: ১৭ জুন ২০২০ ১৪:৩৯
Share:

ব্যাটম্যানের সাজে শিক্ষক জর্জ। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনাভাইরাসের জেরে ভারতের মতো বহু দেশেই স্কুল, কলেজ সব বন্ধ। যেখানে যেখানে সম্ভব অনলাইনে পড়ুয়াদের কাছে পৌঁছে যাচ্ছেন শিক্ষক শিক্ষিকারা। কিন্তু স্কুলে গিয়ে বন্ধুদের সঙ্গে পড়ার যে আনন্দ তা মিস করছে ছাত্রছাত্রীরা, তাদেরও দিনের পর দিন ঘরে বসে থেকে যেন এক ঘেঁয়ে লেগে যাচ্ছে। তাই অনলাইন ক্লাসেও যাতে মন বসে পড়ুয়াদের তার জন্য এক অভিনব উপায় বের করেছেনে বলিভিয়ার এক শিক্ষক, সুপারহিরো সেজে ক্লাস নিচ্ছেন ছাত্রছাত্রীদের।

Advertisement

জর্জ মানোলো ভিলারোয়েল, বলিভিয়ার রাজধানী লা পাজ-এর এক দরিদ্র এলাকায় বসবাস করেন। আর তিনি সান ইগনাসিও ক্যাথলিক স্কুলে ছবি আঁকা শেখান। এই স্কুলটি ধনী এলাকায় অবস্থিত। জর্জের সব ছাত্রছাত্রীরা ন’ বছর থেকে ১৪ বছর বয়সের। কিন্তু এখন স্কুল বন্ধ, তাই সবই বাড়ি থেকে চলছে।

বছর তেত্রিশের জর্জের এই সুপারহিরো অবতারে শিক্ষকতার কয়েকটি ছবি, ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেয়েছে। সেখানে তাঁকে দেখা যাচ্ছে, সুপারম্যান, স্পাইডারম্যান, ব্যাটম্যান, ক্যাপ্টেন আমেরিকা, ব্ল্যাক প্যান্থার, ফ্ল্যাশ, গ্রিন ল্যান্টার্ন-এর মতো সুপার হিরোর ভূমিকায়। সেই সব পোশাক পরেই তিনি পড়ুয়াদের ক্লাস নিচ্ছেন। আর সামনে সুপারহিরোকে পেয়ে এই বয়সের কোন পড়ুয়া আর ক্লাস মিস করতে চাইবে।

Advertisement

আরও পড়ুন: ‘আমরা ঘুমোলে ভাইরাসও ঘুমিয়ে পড়ে’, দাবি এক পাক নেতার

আরও পড়ুন: প্রেমিক ছেড়ে গিয়েছে, সেই দুঃখে মদ্যপ মহিলার কাণ্ডে বিপদে পড়ল গোটা বিমান

জর্জ যে ঘর বসে পড়ান সেই ঘরে একের অনলাইন ক্লাস করান সেখানে এমন একের পর এক সুপার হিরোর পোশাক সাজানো। জর্জের এই সুপার হিরো সেজে পড়ানো বাচ্চাদের কাছে এমন জনপ্রিয় হয়েছে যে ভাই, বোনেরা নিজেদের মধ্যে রীতিমতো ঝগড়া করে, কে ল্যাপটপের সামনে বসে ক্লাস করবে। জর্জ জানিয়েছেন, ‘‘তিনি অনলাইন হওয়ার আগেই পড়ুয়ারা ক্লাসের জন্য তৈরি হয়ে বসে থাকে। সেই সঙ্গে নিজেদের মধ্যে তারা প্রতিযোগিতা শুরু করে আজ কোন সুপারহিরোর রূপে আসবেন শিক্ষক। ’’

সুপারহিরো শিক্ষক:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন